বয়ঃসন্ধি শিক্ষার জন্যে মাদরাসায়ও দেখানো হবে শাহানা কার্টুন

ইসলাম টাইমস ডেস্ক :  ‘লিঙ্গ সমতা’ ও বয়ঃসন্ধির শিক্ষার জন্যে দেশের সব দাখিল মাদ্রাসাতেও ‘শাহানা কার্টুন’ দেখানো হবে। এরই মধ্যে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।  শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৫ সালে ‘শাহানা ইন্সপাইরিং চেঞ্জ’ নামের এই কার্টুনগুলো জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং সুইজারল্যান্ড দূতাবাস কর্তৃক যৌথভাবে  তৈরি হয়।

গত ১১ জানুয়ারি সকালে ‘শাহানা কার্টুন’ প্রদর্শিত নমুনা ক্লাসের উদ্বাধন করা হয় রাজধানীর লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। ওইদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতেই ক্লাস নেওয়া হয়।

ওইদিন শিক্ষামন্ত্রী বলেন, “আমরা ‘শাহানা কার্টুন’-এর কথাগুলো সারাদেশের সব কিশোর-কিশোরীর কাছে পৌঁছে দিতে চাই। এর মাধ্যমে কিশোর-কিশোরীদের মধ্যে সুন্দর এবং স্বাভাবিক একটি সম্পর্ক তৈরি হবে। আমরা মাদ্রাসাতেও এরকম একটি উদ্যোগ নিতে যাচ্ছি।’

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ বলেন, “সাধারণ স্কুলগলোর সঙ্গেই দেশের সব মাদ্রাসায় (দাখিল) সংশ্লিষ্ট ক্লাসে ‘শাহানা কার্টুন’ দেখানো হবে। এই কার্টুনের মাধ্যমে শিক্ষার্থীরা বয়ঃসন্ধি, জেন্ডার সমতা ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের শিক্ষা পাবে। শিগগিরই এই কার্যক্রম শুরু হবে।”

পূর্ববর্তি সংবাদরোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পাশে থাকবে জাপান
পরবর্তি সংবাদশনিরআখরায় বাসের ধাক্কায় নিহত বৃদ্ধা