ভারতের মুসলিম বিদ্বেষী নাগরিকত্ব আইন বহাল রেখেছে সুপ্রিম কোর্ট

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের মুসলিম বিদ্বেষী নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর স্থগিতাদেশ জারি করেননি দেশটির সুপ্রিম কোর্ট। তবে সিএএ’কে চ্যালেঞ্জ করা ১৪৩টি আবেদনের জবাব দিতে সরকারকে চার সপ্তাহ সময় দিয়েছেন।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে করা আবেদনের প্রেক্ষিতে আজ বুধবার প্রধান বিচারপতি শারদ অরবিন্দ (এস এ) বোবদের নেতৃত্বে গঠিত ৩ বিচারপতির বেঞ্চে এ শুনানি শুরু হয়।

শুনানিতে বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, নাগরিকত্ব আইনে স্থগিতাদেশ জারি হবে কিনা, সে বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ দেবে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। কেন্দ্রীয় সরকারের এ বিষয়ে কী প্রতিক্রিয়া তা না জেনে কোনো স্থগিতাদেশ জারি করা হবে না।

ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’ তাদের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে আরও বলা হয়, ১৪৩টি আবেদনের মধ্যে সরকারের কাছে মাত্র ৬০টি আবেদনের অনুলিপি পৌছানো হয়েছে।

বিষয়টি নিয়ে কেন্দ্রের পক্ষে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল বলেছেন, ‘অনুলিপিগুলো না পৌঁছনোয় এখনই মামলার পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য করা সম্ভব নয়। আবেদনগুলোর জবাব দিতে সময় চাইলে কেন্দ্রকে ৪ সপ্তাহের সময় দিয়েছে সুপ্রিম কোর্ট।’

ভারতের প্রধান বিচারপতি এস এ ববদে ও বিচারপতি আবদুল নাজির এবং সঞ্জীব খান্নার সমন্বয়ে গঠিত তিন সদস্যের বেঞ্চ বিশেষ কারণে আসাম ও ত্রিপুরার মামলাগুলোর আবেদন আলাদাভাবে বিবেচনা করতে রাজি হয়েছিলেন।

পূর্ববর্তি সংবাদসিটি নির্বাচনে কোনো ধরনের অনিয়ম দেখতে চাই না: সিইসি
পরবর্তি সংবাদসিনহাসহ অভিযুক্ত ১১ জনের নামে বিজ্ঞাপন প্রকাশের নির্দেশ দিল আদালত