ইসলাম-অবমাননাকর বই প্রকাশ মামলার রায়: ব-দ্বীপ প্রকাশনীর কর্ণধারসহ তিনজন খালাস

ইসলাম টাইমস ডেস্ক: বইমেলায় ‘ইসলাম বিতর্ক’ নামে বই প্রকাশের মাধ্যমে ধর্ম অবমাননার অভিযোগে করা মামলায় ‘ব-দ্বীপ প্রকাশনী’র কর্ণধারসহ তিনজনকে খালাস দিয়েছে ট্রাইব্যুনাল।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন খালাসের এ রায় ঘোষণা করেন।

খালাস পাওয়া আসামিরা হলেন- ব-দ্বীপ প্রকাশনীর সত্ত্বাধিকারী এবং ওই সঙ্কলন গ্রন্থের সম্পাদক শামসুজ্জোহা মানিক (৭৭), ছাপাখানা শব্দকলি প্রিন্টার্সের মালিক তসলিমউদ্দিন কাজল (৬০) এবং বইটির লেখক শামসুল আলম চঞ্চল (৫৮)।

প্রসঙ্গত, ২০১৬ সালে একুশে বইমেলা চলাকালে ব-দ্বীপ থেকে প্রকাশিত ইসলাম বিতর্ক বইটি নিয়ে ইন্টারনেটে সমালোচনার ঝড় ওঠে। বইটিতে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ করার মতো লেখা আছে- এমন অভিযোগে সে বছর ১৫ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে বইটির সব কপি জব্দ করে পুলিশ।

পাশাপশি ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো উপাদান’ আছে কি না- তা অনুসন্ধানে গিয়ে কাঁটাবনে ব-দ্বীপ প্রকাশনের দপ্তর থেকে আরও পাঁচটি বইয়ের সব কপি জব্দ করা হয়।

বইগুলোর মধ্যে ছিল  ‘আর্যজন ও সিন্ধু সভ্যতা’, ‘জিহাদ: জবরদস্তিমূলক ধর্মান্তরকরণ, সাম্রাজ্যবাদ ও দাসত্বের উত্তরাধিকার’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলামে নারীর অবস্থা’ এবং ‘নারী ও ধর্ম’।

এসব বই  ‘বঙ্গরাষ্ট্র ডট ওআরজি’ নামের একটি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়। সে কারণে শাহবাগ থানায় তথ্য-প্রযুক্তি আইনে এই মামলা করেন পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. মাসুদ রানা।

পূর্ববর্তি সংবাদআগামী বছর থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত
পরবর্তি সংবাদসিরিয়ায় বিদ্রোহীদের হামলায় সরকারপন্থী ৪০ সেনা নিহত