ভারত থেকে অনেকেই বাংলাদেশে পালিয়ে আসতে চাইছেন: দাবি বিএসএফের

ইসলাম টাইমস ডেস্ক: ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ঘোষণার পর সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছে রেকর্ড পরিমাণ ‘অনুপ্রবেশকারী’।

গতকাল (২৩ জানুয়ারি) শুক্রবার স্বয়ং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) নিজেই এমন দাবি করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

বিএসএফ’র এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘সিএএ কার্যকর হওয়ার পর ভারতে অবৈধভাবে বসতি গেড়ে থাকা অনুপ্রবেশকারীদের মনে ভয় ধরেছে। ফলে তারা যেকোনোভাবেই হোক বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছেন। যদিও এই বিতর্কিত আইনের বিরুদ্ধে এ দেশে বিক্ষোভ-আন্দোলন চলছে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএফ’র মহানির্দেশক (দক্ষিণবঙ্গ সীমান্ত) ওয়াই বি খুরানিয়া বলেন, ‘গত এক মাসে সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে ফিরে যেতে চাওয়া অবৈধ অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

শুধু জানুয়ারিতেই এখন পর্যন্ত ২৬৮ জন ‘অবৈধ বাংলাদেশি’ অভিবাসীকে গ্রেপ্তার করেছি, যাদের বেশিরভাগই প্রতিবেশী দেশটিতে গোপনে প্রবেশ করার চেষ্টা করছিল।’

যদিও এই আইনটি পাস হওয়ার পর তা ব্যাপক সমালোচিত হয়েছে। বিরোধীদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। ভারতের বিরোধী দলগুলো এই আইন প্রত্যাহারের জন্য আন্দোলন করে আসছে।

পূর্ববর্তি সংবাদবাগেরহাটে দশম শ্রেণির ছাত্রীকে শিক্ষকের যৌন হয়রানি, বিচার না পেয়ে আত্মহত্যার চেষ্টা
পরবর্তি সংবাদআল আকসায় আবারো হামলা, ১৩ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি পুলিশ