করোনাভাইরাসের প্রভাব পদ্মা সেতুতে

ইসলাম টাইমস ডেস্ক : এবার চীনের করোনাভাইরাসের প্রভাব পড়েছে পদ্মা সেতু প্রকল্পে। কারণ, প্রায় পৌনে সাত শ চীনা নাগরিক প্রকল্পের কাজ করছেন। তাঁদের বড় একটি অংশ চীনা নববর্ষ উদ্‌যাপন করতে নিজ দেশে বেড়াতে গেছে। ছুটি কাটিয়ে তাঁদের মধ্যে কয়েকজন বাংলাদেশে ফিরলেও অনেকে চীনে আটকা পড়েছেন। কাজ যোগ দিতে চীন থেকে যাঁরা ফিরেছেন, তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাই এই ভাইরাস ছড়িয়ে পড়লে সেতুর কাজের গতি মন্থরও হতে পারে বলে আশঙ্কা করছেন প্রকল্প–সংশ্লিষ্টরা।

প্রকল্প–সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর নির্মাণে কাজ করছেন ৫ হাজার ৩০০ শ্রমিক। তাঁরা সবাই বাংলাদেশি। তাঁদের সঙ্গে ৬৬০ জন চীনা প্রকৌশলী ও স্টাফ রয়েছেন। এ ছাড়া নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ১৩০ জন সুপারভিশন কনসালট্যান্ট পদ্মার সেতুর প্রকল্পে যুক্ত রয়েছেন। চীনা নববর্ষ উদ্‌যাপন করতে জানুয়ারি মাসের মাঝামাঝি চীনে ফিরে গেছেন প্রকল্প–সংশ্লিষ্ট ৩০ শতাংশ চীনা। হুবেই প্রদেশ থেকে ছুটি কাটিয়ে ৩০ জন চীনা কর্মকর্তা ও স্টাফ ফিরে এসে কাজে যোগ দিয়েছেন। কিন্তু তাঁদের ফিল্ড ওয়ার্কে রাখা হচ্ছে না।

জানা গেছে, আপাতত মাওয়ার জাজিরায় পদ্মা সেতুর প্রকল্প এলাকায় কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে চীন থেকে সদ্য ফিরে আসা প্রকৌশলী ও স্টাফদের। সেখানে তাঁদের ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হচ্ছে। তাঁদের এ সময় কেবল দাপ্তরিক কাজ করতে দেওয়া হচ্ছে।

 

পূর্ববর্তি সংবাদতুরস্কে ধর্ষকের শাস্তিবিষয়ক বিতর্কিত আইন, সমালোচনার মুখে তুর্কী সরকার
পরবর্তি সংবাদময়মনসিংহে তালীমুদ দ্বীন মাদরাসার যাত্রা শুরু, উদ্বোধনে মাওলানা আবদুল মালেক