বইমেলায় বিতর্কিত বই প্রকাশ করলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

ইসলাম টাইমস ডেস্ক: বইমেলায় বিতর্কিত বই প্রকাশ করলে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম। বৃহস্পতিবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার নিরাপত্তা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

শফিকুল ইসলাম বলেন, সারা বছর লোকজন বইমেলার জন্য তাকিয়ে থাকেন। মেলায় নাগরিকদের নিরাপত্তা দেয়া পুলিশের কাজ। এজন্য বইমেলাকেন্দ্রিক একটা নিরাপত্তা ব্যবস্থা থাকবে। গেটে আর্চওয়ে থাকবে। মেলা ও মেলার বাইরে সিসিটিভি দিয়ে মনিটরিং করা হবে। মেলার বাইরে টিএসসি ও দোয়েল চত্বর কেন্দ্রিক আলাদা নিরাপত্তা থাকবে। এর বাইরে শাহবাগ ও নীলক্ষেত এলাকাতেও নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া টহল পুলিশ পেট্রলিং অবস্থায় থাকবে জানান তিনি।

কমিশনার বলেন, মেট্রোরেলের কাজ চলায় মেলায় আগতদের সুষ্ঠুভাবে চলাফেরা নিশ্চিতে একটু কষ্ট হবে। টিএসসি ও দোয়েল চত্বর দিয়ে মেলায় প্রবেশ করা যাবে। আর্চওয়ে, মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করে মেলায় প্রবেশ করানো হবে। তল্লাশিতে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। ডিএমপি ও সিটি এসবির সদস্যরা সাদা পোশাকে মেলা ও আশপাশে অবস্থান করবেন। মেলা ও মেলার বাইরে কোনো হকার থাকবে না। তবে মেলার ভেতরে বাংলা একাডেমির অনুমোদনে খাবার ও পানির স্টল থাকবে।

সাম্প্রদায়িক উসকানি ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন বই নিয়ন্ত্রণে পুলিশ কীভাবে কাজ করবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম বলেন, এটি অনেক কঠিন কাজ। আমরা বাংলা একাডেমিকে অনুরোধ করেছি এসব বই প্রকাশে যেন সতর্কতা থাকে। প্রতিটা বই বাংলা একাডেমি অথবা পুলিশ পড়ে দিতে পারলে ভালো হত। তবে সে সুযোগ নেই। আমরা চাইনা বই পড়ে মানুষের মনে আঘাত কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগুক। এ ধরনের কোনো বই প্রকাশ হলে আমাদের জানালে আমরা ব্যবস্থা নেব। আমরা বাংলা একাডেমিকেও অনুরোধ করেছি, তারা এ ব্যাপারে সচেষ্ট রয়েছে।

পূর্ববর্তি সংবাদট্রাম্পের ‘শান্তি চুক্তি’ প্রকাশ, আল-আকসা দখল করলো ইসরায়েলি বাহিনী
পরবর্তি সংবাদমুসলিম বিদ্বেষী আইনের প্রতিবাদে বিক্ষোভ, কানাইয়া কুমার গ্রেফতার