মুসলিম বিদ্বেষী আইনের প্রতিবাদে বিক্ষোভ, কানাইয়া কুমার গ্রেফতার

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের নাগরিকপঞ্জি ও মুসলিম বিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ করায় জওহরলাল নেহেরু বিশ্বদ্যিালয় ছাত্র সংসদের সাবেক ভিপি কানাইয়া কুমারসহ আরো বেশ কয়েকজন বাম নেতাকর্মীকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, আজ (৩০ জানুয়ারি) বৃহস্পতিবার সকালের দিকে বিহারের বেতিয়া জেলায় পূর্বনির্ধারিত এক কর্মসূচি থেকে তাদের গ্রেফতার করা হয়।

এদিন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ‘সংবিধান বাঁচাও–নাগরিকত্ব বাঁচাও’ স্লোগানে জন-গণ-মন শীর্ষক পদযাত্রার ডাক দিয়েছিলেন তরুণ এই বাম নেতা। বিহারের পশ্চিম চম্পারণের গান্ধী আশ্রম থেকে কর্মসূচিটি শুরু হয়ে আগামি ২৯ ফেব্রুয়ারি পাটনায় গান্ধী ময়দানে গিয়ে শেষ হওয়ার ছিলো। কিন্তু মিছিল শুরু হওয়ার আগেই পুলিশ তাদের আটক করে।

পুলিশি হেফাজতে থেকে এক টুইটবার্তায় কানাইয়া কুমার নিজেই তাদের আটকের বিষয়টি নিশ্চিত করেন। টুইটে তিনি বলেন, ‘আজ বাপু-ধাম চম্পারণে গান্ধীজির আশীর্বাদ নিয়ে গণবিরোধী সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মাসব্যাপি কর্মসূচি শুরু করতে সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে বেতিয়া যাচ্ছিলাম। কিন্তু প্রশাসন একটু আগেই আমাদের আটক করেছে।

এদিকে কানহাইয়া কুমারকে আটকের প্রতিবাদে চম্পারণের গান্ধী আশ্রমের বাইরে অবস্থান নিয়েছেন বিক্ষোভকারীরা

উল্লেখ্য, ভারতের নাগরিকপঞ্জি এবং মুসলিম বিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শুরু থেকেই বিভিন্ন আন্দোলন-বিক্ষোভে নেতৃত্ব দিয়ে আসছেন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার নেতা ও জওহরলাল নেহেরু বিশ্বদ্যিালয় ছাত্র সংসদের সাবেক ভিপি কানাইয়া কুমার। তার বিখ্যাত আজাদি স্লোগান ইতোমধ্যেই ভারতে বিক্ষোভকারীদের ব্যাপকভাবে অনুপ্রাণিত করেছে।

পূর্ববর্তি সংবাদবইমেলায় বিতর্কিত বই প্রকাশ করলে ব্যবস্থা: ডিএমপি কমিশনার
পরবর্তি সংবাদদেশের বিভিন্ন স্থানে ওয়াজ মাহফিলে বাধা, সংসদে আ’লীগ-বিএনপির উত্তেজনা