করোনাভাইরাস: বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা

ইসলাম টাইমস ডেস্ক: কিছুতেই ঠেকানো যাচ্ছে না চীনের রহস্যময় করোনা ভাইরাসের বিস্তার। বরং প্রাণঘাতী এই ভাইরাসটি আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি বিবেচনায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) জেনেভায় শীর্ষস্থানীয় কর্মকর্তাদের এক বৈঠকের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেড্রোস অ্যাডাম গ্যাব্রিয়েসুস বলেছেন, করোনা ভাইরাসের কারণে চীন এখন ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি। এই ভাইরাস দেশটিকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। চীনের সীমা অতিক্রম করে করোনা ভাইরাস অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে, আর তা অত্যন্ত দ্রুত গতিতে। এ কারণেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি অবস্থা ঘোষণা করেছে।

তিনি আরও বলেছেন, প্রাণঘাতী এই ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে সবাইকে সতর্ক থাকতে হবে। আর সে সঙ্গে ভাইরাসটি মোকাবিলায় এগিয়ে আসতে হবে সবাইকে।

এ দিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে এখন পর্যন্ত ২১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯ হাজার ৩৫৬ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এরপর দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকে এই ভাইরাস। চীনের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে বিশ্বের ২০টিরও বেশি দেশে রহস্যময় এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

চীন ছাড়াও থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত ও তাইওয়ানে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদগাজীপুরে ভারতীয় গরু-মহিষের ৪৫ মণ মাংস জব্দ
পরবর্তি সংবাদশ্বাসকষ্টজনিত কারণে ওবায়দুল কাদের বিএসএমইউতে ভর্তি