ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনা’ ফিলিস্তিনের বিরুদ্ধে ষড়যন্ত্র: হামাস

ইসলাম টাইমস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। পাশাপাশি এই পরিকল্পনাকে ফিলিস্তিনের বিরুদ্ধে অনেক বড় ধরনের ষড়যন্ত্র বলে মন্তব্য করেছেন সংগঠনটির রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। আর এই পরিকল্পনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।

আল-জাজিরা এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) এক বার্তায় ইসমাইল হানিয়া বলেছেন, ট্রাম্পের শান্তি পরিকল্পনা ফিলিস্তিনিদের সঙ্গে অনেক বড় ধরনের এক বিশ্বাসঘাতকতা। ট্রাম্পের এই ধরনের পরিকল্পনায় যারা সায় দিয়েছেন এবং দিচ্ছেন ফিলিস্তিনিরা তাদের কখনোই ক্ষমা করবে না।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) হোয়াইট হাউজে ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শান্তি পরিকল্পনা প্রকাশের সময় ট্রাম্প বলেন, এই পরিকল্পনা ফিলিস্তিনিদের জন্য শেষ সুযোগ।

ট্রাম্প উত্থাপিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় ঐতিহাসিক জেরুজালেম আল-কুদস শহরকে ইসরায়েলি ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা হয়েছে। আর নিজেদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদের।

ট্রাম্প উত্থাপিত এই মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে মার্কিন-ইহুদিবাদী মহাষড়যন্ত্র বলে আখ্যা দিয়েছেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। তিনি বলেন, অনেকেই ট্রাম্পের এই ষড়যন্ত্র মেনে নিচ্ছে ও তা বাস্তবায়নে সহযোগিতা করছে। আমি বলছি, বড় ধরণের ভুল করছে তারা। হামাস তাদের এ ধরনের কাজের জবাব দেবে।

পূর্ববর্তি সংবাদআবারও অস্থির পেঁয়াজের বাজার, বেড়েছে কেজি প্রতি ৪০টাকা
পরবর্তি সংবাদদুর্নীতির অভিযোগে নোয়াখালী মহিলা কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে তদন্ত