আকসাবিহীন ফিলিস্তিন মাথাবিহীন মৃতদেহ

এনাম হাসান জুনাইদ।।

বিশ্ব বরেণ্য আরব আলেম শায়খ ইউসুফ কারযাভী বলেছেন, ফিলিস্তিনের কোনো মূল্য নেই, যদি মসজিদুল আল আকসা না থাকে। আল আকসা বিহীন ফিলিস্তিন মাথাবিহীন মৃত দেহের মত।

২৮ জানুয়ারী ট্রাম্পের কথিত ‘শান্তি চুক্তি’ ঘোষণার পর  ৩০ জানুয়ারি জেরুজালেমে অবস্থিত মুসলিম বিশ্বের পবিত্র স্থান আল-আকসা মসজিদ প্রাঙ্গণ দখল করে এর প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। এরই পরিপ্রেক্ষিতে নিজ টুইট বার্তায় এই মন্তব্য করেন শায়খ ইউসুফ কারযাবী।

আরেক  টুইট বার্তায় তিনি বলেন, কুরআন মাজিদের সূরা বানি ইসরাইল আমাদেরকে এই শিক্ষা দিয়েছে যে, মসজিদে হারাম এবং মসজিদে আকসার মধ্যে রয়েছে এক গভীর সম্পর্ক। এ সম্পর্ক এত গভীর যে  মসজিদে হারামের পবিত্রতা অক্ষুণ্ন থাকে না যদি মসজিদে আকসার পবিত্রতা ক্ষুণ্ন হয়। সুতরাং কেউ যদি দুইটার কোনো একটার প্রতি উদাসীনতা দেখায় তাহলে সে যেন অপরটির প্রতিও উদাসীনতা দেখাল। (এবার নামের সাথে তিনি যত বড় খাদেম হওয়ার লকবই ধারণ করুন না কেন।)

 

তিনি আরও লেখেন, ফিলিস্তিন এখন মুসলিম বিশ্বের প্রধানতম ইস্যু হওয়া উচিত। এটা এমন ইস্যু যে ইস্যুর গুরুত্ব কখনো শেষ হবার নয়। এটি এমন শক্তিশালী যা দূর্বল হবার নয়। এমন আগুন যা নেভার নয়। এটি মুসলমানের জন্যে দ্বীনের এক মহাদায়িত্ব। এটি আখলাকী এক দায়িত্ব। এবং এটি মুসলমানদের অস্তিত্বের প্রয়োজনে আরোপিত এক দায়িত্ব।

ছোটখাট মতবিরোধ ভুলে উম্মাহর প্রধান ইস্যু মসজিদুল আকসাকে সামনে রেখে উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ারও আহবান জানান এই মনীষী।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যের কথিত শান্তি পরিকল্পনা প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে আরব লীগ। তবে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নিকটতম মিত্র হিসেবে পরিচিত দেশ সৌদি আরব ও মিশর মার্কিন ট্রাম্পের এই প্রচেষ্টার প্রশংসা করেছেন। তারা প্রস্তাবনাটির বিষয়বস্তু সম্পর্কে মন্তব্য না করেই নতুন করে আলোচনার আহ্বান জানিয়েছে।

 

পূর্ববর্তি সংবাদগ্রাহকের কাছে গ্যাস কোম্পানির  মোট বকেয়া ৮ হাজার ৮৩২ কোটি টাকা
পরবর্তি সংবাদভারতের প্রখ্যাত আলেম মাওলানা ওলী রাহমানী হাসপাতালে ভর্তি