ভোলায় ভুয়া ১০ পরীক্ষার্থী আটক, দাখিল মাদ্রাসা সুপারের দুই বছরের জেল

ইসলাম টাইমস ডেস্ক: ভোলার দৌলতখান উপজেলায় চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে ১০ শিক্ষার্থীসহ এক দাখিল মাদ্রাসার সুপার আটক হয়েছেন।

মাদ্রাসার ওই সুপারকে দুই বছর ও এক ছাত্রীকে এক বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্তরা হলেন, দৌলতখান জয়নগর বালিকা দাখিল মাদ্রাসার সুপার মো. জাকির হোসেন এবং একই প্রতিষ্ঠানের ছাত্রী লিজা আক্তার।

ভোলা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘মঙ্গলবার দৌলতখানের সরকারি আবি আবদুল্লাহ কলেজ কেন্দ্রে দাখিলের হাদিস বিষয়ের পরীক্ষার চলছিল। গোপন সংবাদের ভিত্তিতে অনিয়মের কথা জেনে জেলা প্রশাসনের একটি দল সেখানে অভিযান চালায়। এ সময় ওই কেন্দ্র থেকে ১০ ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, ‘এরা সবাই দৌলতখানের জয়নগর বালিকা দাখিল মাদ্রাসার দশম শ্রেণির ছাত্রী। তাদের প্রতিষ্ঠানের অন্যের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে নিজেদের ছবি লাগিয়ে পরীক্ষা দেওয়ার জন্য আসে তারা। এ কাজে জড়িত থাকার অভিযোগে ওই মাদ্রাসার সুপার মো. জাকির হোসেনকেও আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সুপার জাকিরকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড ও প্রক্সি (অন্যর হয়ে পরীক্ষা দান) দেওয়া ছাত্রীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।’

প্রক্সি পরীক্ষায় অংশ নেওয়া অন্য নয় ছাত্রীর বয়স ১৮ বছরের কম হওয়ায় তাদের কেন্দ্র সচিবের মাধ্যমে নিয়মিত মামলা করে আদালতে পাঠানো হয়েছে। আদালত তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে জানান সাইফুল ইসলাম।

পূর্ববর্তি সংবাদপুলিশ পেটালে গ্রেপ্তার, সাংবাদিক পেটালে কেন নয়: তাবিথ
পরবর্তি সংবাদকাশ্মীর দখলে ভারতের বিরুদ্ধে জিহাদের ডাক পাকিস্তানের সংসদে