আজ থেকে শুরু হয়েছে গওহরডাঙ্গা মাদরাসার ৩ দিন ব্যাপী মাহফিল

ইসলাম টাইমস ডেস্ক: দেশের অন্যতম শীর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার জামিয়া ইসলামিয়া খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদরাসার ৮৪তম ওয়াজ মাহফিল ও খাদেমুল ইসলাম ইজতেমা আজ থেকে শুরু হয়েছে।

আজ বুধবার (৫ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তিন দিনব্যাপী এ মাহফিল। এবং শনিবার (৮ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর বিশেষ দোয়ার মাধ্যমে শেষ হবে।

মাহফিলের শেষ দিন বিশেষ হেদায়েতি বয়ান, দোয়া পরিচালনাসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন মাদরাসার মুহতামিম মুফতি রুহুল আমীন।

তিন দিনব্যাপী মাহফিলে ইসলামি বিধিবিধানের তালিম, জিকির-আজকার ও মুসল্লিদের ইবাদত-বন্দেগিতে এলাকা মুখরিত থাকবে। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে দেশ-বিদেশের বিখ্যাত উলামায়ে কেরাম, পীর-মাশায়েখরা ওয়াজ-নসিহত পেশ করবেন। মাহফিলে আগত মুসল্লিদের নামাজসহ ইসলামের অন্যান্য বিধান বিশুদ্ধ পদ্ধতিতে শেখানোর কার্যক্রম হাতে নিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।

১৯৩৭ সালে সদর সাহেব খ্যাত প্রখ্যাত আলেম মোজাহেদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) মাদরাসাটির গোড়াপত্তন করেন। মাদরাসাটি দেশের দ্বীনি শিক্ষা বিস্তারে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আসছে। গওহরডাঙ্গা মাদরাসা প্রতিষ্ঠাকাল থেকে সমাজের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে আসছে। বর্তমানে মাদরাসা পরিচালনা করছেন আল্লামা শামছুল হক ফরিদপুরীর ছেলে  মুফতি রুহুল আমিন।

উল্লেখ্য, আল্লামা শামছুল হক ফরিদপুরী (রহ.) একজন সমাজ-সংস্কারক ও ধর্মীয় ব্যক্তিত্ব ছিলেন। তার লিখিত ও অনূদিত কিতাব এখনও বাংলার ঘরে ঘরে আলোকবর্তিকা হিসেবে কাজ করছে। তিনি ঢাকার লালবাগ জামিয়া কোরআনিয়া আরাবিয়া, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসা, ঢাকার ফরিদাবাদ মাদরাসা এবং বড় কাটারা মাদরাসার প্রতিষ্ঠাতা। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের সক্রিয় নেতা। দক্ষিণবঙ্গসহ সারাদেশে তার নামে অন্তত পাঁচ শতাধিক মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে।

পূর্ববর্তি সংবাদরোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ জাতিসংঘ
পরবর্তি সংবাদবাংলাদেশি কৃষককে বিএসএফের গুলি, পরে চিকিৎসা দেওয়ার দাবি