ভারতের কেন্দ্রীয় সরকারের স্বীকার, নিজের জনপ্রিয়তার কারণেই ওমর আবদুল্লাহ গৃহবন্দি

ইসলাম টাইমস ডেস্ক: ছয় মাস ধরে গৃহবন্দি করে রাখা হয়েছে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহকে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর গত ৫ অগস্ট ওমর আবদুল্লাকে আটক করা হয়। গত ছ’মাস ধরে উপত্যকায় বন্দি হয়ে রয়েছেন তিনি। সম্প্রতি তার গৃহবন্দি থাকার মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

ওমর আবদুল্লাহর জনপ্রিয়তাকে তাকে গৃহবন্দি করে রাখার কারণ জানিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যুক্তি দেখানো হয়েছে- ‘যে কোনও বিষয়ে মানুষকে প্রভাবিত করার ক্ষমতাও ওমরের রয়েছে’।

ওমর আবদুল্লাহর বিরুদ্ধে আনা অভিযোগের একটি নথি সম্প্রতি সংবাদমাধ্যমের হাতে এসেছে। তাতে ন্যাশনাল কনফারেন্স (এনসি) সহ-সভাপতি ওমরের সম্পর্কে বলা হয়েছে, ‘‘উনি উগ্রবাদী চিন্তাধারাকে সমর্থন করেন এবং যা তিনি কাজেও করে দেখিয়েছেন।’’ যদিও এর সপক্ষে কোনও প্রমাণের উল্লেখ নেই ওই নথিতে।

যে কোনও বিষয়ে মানুষকে প্রভাবিত করার ক্ষমতাও ওমরের রয়েছে বলে দাবি করা হয়েছে ওই নথিতে। বলা হয়েছে, ‘‘উপত্যকায় সন্ত্রাসী কার্যকলাপ যখন তুঙ্গে, ভোট বয়কটের ডাক উঠেছিল সর্বত্র, সেইসময়ও সাধারণ মানুষকে বাড়ির বাইরে বার করে ভোট দেওয়াতে সক্ষম হয়েছিলেন তিনি।

 

ওমর উপত্যকার বিশেষ মর্যাদা বিলোপের বিরোধিতা করেছিলেন এবং দেশের অখণ্ডতা রক্ষার বিরুদ্ধে টুইটারে মানুষকে ‘উস্কানি’ দিয়েছিলেন বলেও অভিযোগ আনা হয়েছে ওই নথিতে।অভিযোগের সত্যতা প্রমাণ করতে ওমরের টুইটার হ্যান্ডল থেকে কোনও উস্কানিমূলক পোস্ট দেখাতে পারেনি কেন্দ্র।  ৫ অগস্ট গ্রেফতার হওয়ার আগে ওমরের টুইটার হ্যান্ডল থেকে শেষ যে টুইটটি পোস্ট হয়েছিল, তাতে শান্তি এবং সংযমের কথাই বলা ছিল। সূত্র: আনন্দবাজার

পূর্ববর্তি সংবাদ৯ মাসে ডাকসু নেতাদের খরচ ৮৩ লাখ টাকা! ভিপি নুরের বাজেট ছিল ৫ লাখ
পরবর্তি সংবাদ৩০ দেশে করোনার ঝুঁকি: তালিকায় নেই বাংলাদেশ