জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৮ জনের মৃত্যু

ইসলাম টাইমস ডেস্ক: গত জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ১৮ জন নিহত হয়েছে। এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ সোমবার (১০ ফেব্রুয়ারি) সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। সংগঠনটির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল দেশের বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনসমূহ বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তাদের তথ্য অনুযায়ী, ২০২০ সালের জানুয়ারি মাসে সারাদেশে ৫৩১টি সড়ক দুর্ঘটনায় ৫৪৭ জন নিহত হয়েছেন। একইসঙ্গে এসব ঘটনায় আহত হয়েছেন আরও ১১৪১ জন। এদিকে একই মাসে রেলপথে ৪৩টি দুর্ঘটনায় ৩৪ জন নিহত ও ১০ জন আহত হয়েছেন। নৌ-পথে ১৭টি দুর্ঘটনায় ১৬ জন নিহত ও আহত হয়েছেন ৫৮ জন, নিখোঁজ রয়েছেন ৩০ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে এসব দুর্ঘটনার ১২টি কারণ উল্লেখ করা হয়। উল্লেখযোগ্য কারণগুলো হলো- বেপরোয়া গতিতে গাড়ি চালানো, বিপদজনক ওভারটেকিং, রাস্তা-ঘাটের ক্রটি, ফিটনেস বিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল ফোনের ব্যবহার, মাদক সেবন অবস্থায় যানবাহন চালানো, রেলক্রসিং ও মহাসড়কে ফিডার রোড থেকে হঠাৎ যানবাহন উঠে আসা, রাস্তায় ফুটপাত না থাকা, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ এবং ছোট যানবাহন বৃদ্ধি।

পূর্ববর্তি সংবাদরেমিট্যান্স ছাড়া অর্থনীতির সবগুলো সূচক এখন নিম্নমূখী : সালেহ উদ্দিন
পরবর্তি সংবাদইসলাম-দরদী প্রবীণ আইনজীবী এবিএম নূরুল ইসলামের ইন্তেকাল