ভারতের নাগরিকত্ব পেলে বাংলাদেশের অর্ধেক ফাঁকা হয়ে যাবে: ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: নতুন নাগরিকত্ব আইন ( সিএএ)-এর পক্ষ নিয়ে বক্তব্য দিতে গিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবার বললেন, ভারতের নাগরিকত্বের প্রতিশ্রুতি দেওয়া হলে বাংলাদেশের অর্ধেক মানুষ তাদের দেশ ছেড়ে দেবে। গতকাল রোববার হায়দরাবাদে এক অনুষ্ঠানে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি এমন মন্তব্য করেছেন। এনডিটিভি অনলাইনে এ খবর জানানো হয়।

রবিদাসজয়ন্তী উদ্‌যাপন অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী রেড্ডি আরও বলেন, ‘ভারত সরকার বাংলাদেশিদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব দিলে বাংলাদেশের অর্ধেক শূন্য হয়ে যাবে। নাগরিকত্বের প্রতিশ্রুতি দেওয়া হলে অর্ধেক বাংলাদেশি ভারতে চলে আসবে। সে দায়িত্ব কে নেবে? চন্দ্রশেখর রাও? না রাহুল গান্ধী?’

ওই অনুষ্ঠানে রেড্ডি বলেন, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে প্রমাণ করতে হবে, কীভাবে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ১৩০ কোটি ভারতীয় জনগণের বিরুদ্ধে যায়।’ তিনি যোগ করেন, ভারত সরকার সিএএ পর্যালোচনার জন্য প্রস্তুত। বিরোধীরা অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দেওয়ার পথ খুঁজছে।

রেড্ডি এও বলেন, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের নির্দিষ্ট কিছু সম্প্রদায়ের জন্য মানবিক কারণে সিএএর প্রচলন করা হয়েছে। তিনি বলেন, কিছু রাজনৈতিক দল এসব দেশের মুসলিমদের নাগরিকত্ব দেওয়ার দাবি জানিয়েছিল।

অনুপ্রবেশকারী এবং শরণার্থীদের একভাবে দেখা যাবে না বলে মন্তব্য করেন রেড্ডি। এ বক্তব্যে তিনি ভারতে যাওয়া মুসলিমদের ‘অনুপ্রশেকারী’ এবং হিন্দুসহ অন্য ধর্মালম্বীদের ‘শরণার্থী’ হিসেবে চিহ্নিত করেন।

তিনি অভিযোগ করেন, কংগ্রেসের মতো কিছু রাজনৈতিক দল বাংলাদেশ ও পাকিস্তান থেকে আসা অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব দিতে চায়। রেড্ডির মতে, কিছু শরণার্থী ৪০ বছর ধরে ভারতে বসবাস করছে। ভোটার পরিচয়পত্র, আধার অথবা রেশন কার্ডের সুবিধা ছাড়াই তাঁরা এখানে রয়েছেন।

প্রসঙ্গত, সিএএ পার্লামেন্টে আসার আগে গত বছরের ১২ ডিসেম্বর ভারতে বাংলাদেশের বিদায়ী হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছিলেন, ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে আমাদের নিয়ে সমালোচনা হয়। কিন্তু আমি বলতে পারি, বাংলাদেশের মানুষ সমুদ্র সাঁতরে ইতালিতে যাবে, তবু ভারতে আসবে না। যেসব দেশে বাংলাদেশের মানুষ ভালো আয় করতে পারবে, সেখানে যাবে, কিন্তু ভারতের মতো কম আয়ের দেশে আসবে না।

পূর্ববর্তি সংবাদদৈনিক ১ কোটি ৬৫ লাখ চাঁদা আদায়ের অভিযোগ এনায়েতউল্লাহর বিরুদ্ধে!
পরবর্তি সংবাদএবার বাসায় ঢুকে দুই কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, তিনজন আটক