আসামে ওয়েবসাইট থেকে এনআরসির তালিকা উধাও

ইসলাম টাইমস ডেস্ক : ২০১৯ সালের আগস্ট মাসে প্রকাশিত ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত নাগরিক তালিকা উধাও হয়ে গেছে রাজ্যটির জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) ওয়েবসাইট থেকে। বুধবার (১২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। এদিকে ‘যান্ত্রিক গোলযোগের কারণে এ ঘটনা ঘটেছে’ বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

 

শিগগিরই এ সমস্যার সমাধান করা হবে বলে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অপরদিকে এনআরসি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠান ‘উইপ্রো’র সঙ্গে চুক্তি নবায়ন না করার কারণেই গায়েব হয়েছে তথ্য। আসাম এনআরসিতে ভারতীয় নাগরিকদের নির্বাসন এবং অন্তর্ভুক্তির চূড়ান্ত তালিকাটি গত ৩১ আগস্ট প্রকাশিত হওয়ার পর, তা অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল।

আসাম রাজ্যের এনআরসি’র সহ সমন্বয়ক হিতেশ দেবশর্মা বলেন, এতে বিপুল পরিমাণ তথ্য থাকায় ক্লাউড সেবা সরবরাহ করেছিল উইপ্রো এবং তাদের চুক্তি ছিল গত বছরের ১৯ অক্টোবর পর্যন্ত। আগের সহ-সমন্বয়ক এ চুক্তি সময় মতো নবায়ন না করায় উইপ্রো’র নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে সব তথ্য অফলাইন হয়ে গেছে। আমি ২৪ ডিসেম্বর দায়িত্ব নিয়েছি।

তিনি বলেন, একবার উইপ্রো তথ্য অনলাইন করে দিলেই জনগণ তা আবার দেখতে পাবে। আমরা আশা করি আগামী দুই-তিনদিনের এসব তথ্য দেখা যাবে।

রহস্যজনকভাবে তথ্য গায়েব হওয়ার যাওয়ার ঘটনাকে ‘অসৎ কাজ’ আখ্যা দিয়ে দেশটির রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়েছেন আসামের প্রধান বিরোধীদল কংগ্রেসের নেতা দেবব্রত সাইকিয়া। বিষয়টি জরুরিভিত্তিতে খতিয়ে দেখার জন্য অনুরোধ করেছেন তিনি।

আসামের ওই নাগরিকপঞ্জি থেকে ‘অবৈধ অভিবাসী’ হিসেবে থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। বাদ পড়াদের নাগরিকত্বের প্রমাণ দিতে বলা হয়েছে। তবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এনআরসিতে যাদের নাম আসেনি, সব আইনি প্রক্রিয়া শেষ হওয়ার আগ পর্যন্ত তাদের ‘বিদেশি’ বলে ঘোষণা দেওয়া হবে না।

পূর্ববর্তি সংবাদকরোনাভাইরাস : মারা যেতে পারেন ৪ কোটি মানুষ
পরবর্তি সংবাদনোয়াখালীতে স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেফতার