করোনা আতঙ্কে জুমার নামাজ স্থগিত করল ইরান ও তাজিকিস্তান

ইসলাম টাইমস ডেস্ক: করোনা আতঙ্কে অতি সতর্কতাবশত: আগামীকাল শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছে ইরান ও তাজিকিস্তান। এর আগে গত সপ্তাহে ইরানের বেশ কিছু এলাকায় জুমার নামায পড়া হয়নি।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, করোনাভাইরাস এখন বিস্তৃতভাবে ছড়িয়ে পড়া একটি ভাইরাস। এটা আমাদের চারপাশে ছড়িয়ে পড়েছে, এককথায় সারা পৃথিবীতে ব্যাপকভাবে ছড়িয়েছে এটি। এখন যত তাড়াতাড়ি সম্ভব একে প্রতিরোধের জন্য আমাদের এক সঙ্গে কাজ করতে হবে।

করোনা ভাইরাস আতঙ্কে মুসলিমদের বাড়িতেই নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে তাজিকিস্তান সরকার। পাশাপাশি জুমার নামাজও দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে। তবে তাজিকিস্তানে এখনও করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি। তবে করোনার সংক্রমণ এড়াতে নিজেদের সীমান্ত বন্ধ রেখেছে দেশটি।

তবে উলামায়ে কেরাম করোনা আতঙ্কে জুমার নামায স্থগিতের বিষয়টিকে সঠিক মনে করছেন না। অবশ্য তারা  ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার যাবতীয় সতর্কতা গ্রহণ করতে এবং আল্লাহ তাআলার কাছে পানাহ চাইতে বলছেন। এ বিষয়ে মারকাযুদ্দাওয়াহ আল ইসলামিয়ার ইফতা বিভাগের উস্তায মুফতি মুহাম্মাদ ইয়াহইয়া ইসলাম টাইমসকে বলেন, আক্রান্ত দেশ বা এলাকায় ব্যক্তিগতভাবে কেউ চাইলে সতর্কতা বা আতঙ্কে জুমআর নামাযে শরিক না হতে পারে। তবে রাষ্ট্রীয় উদ্যোগে জুমা স্থগিত করে দেওয়া কখনোই জায়েয হবে না।

মুফতি মুহাম্মদ ইয়াহইয়া আরও বলেন, মসজিদে এসে জামাতে নামাজ পড়তে মানা করা এবং জুমার নামাজ স্থগিত করার মানে হলো মুসলমানের আশ্রয়ের স্থান মসজিদকেই এড়িয়ে যাওয়া। এটা কিছুতেই সমর্থনযোগ্য হতে পারে না।