করোনা ভাবনা : যদি বলা হত ‘আখেরাতে বাঁচতে হলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে…

 মুহাম্মাদ আদম আলী ।।

এক পশলা বৃষ্টি হলে ভালো হতো। যমীন দূষিত হয়ে গেছে। বরকতের পানির স্পর্শ পেলে সেরে উঠত! বরকত দেখা যাচ্ছে না। আকাশে মেঘের আনাগোনা নেই। কোনো লক্ষণও নেই। কেবল যমীনই কি দূষিত? না, মানুষও কলুষিত হয়ে আছে। সব মানুষ তো নয়। তবে অনেক মানুষ। তাদের অন্তর ঠিক নেই। কথায়-কাজে মিল নেই। বড়াইয়ের চড়াই-উতরাই পার হতেই তাদের সময় শেষ হয়ে যাচ্ছে। চোখের সামনে গন্তব্য দেখেও থামছে না। অনেকদিন ধরেই ভয়-ভীতি আর আগের মতো কাজ করছে না! এখন হঠাৎ করেই ভয়-ভীতি কাজ করতে শুরু করেছে। জীবন বাঁচাতে এখন মানুষ অনেক বেশি সতর্ক। রাষ্ট্র থেকে শুরু করে সব প্রশাসন, দিনমজুর থেকে বিত্তবান—সবাই।

এই যে সবাই এক কাতারে চলে এলো, এটি কেবলই এই দুনিয়ার জীবনে আরও কিছুদিন বাঁচার জন্য। মরবে তো একদিন জানে। তবে এখনই কেউ মরে যেতে চায় না। কখনো কি চায়? সত্য জেনেও চায় না। সত্যকে স্বাগত জানানো উচিত ছিল। সত্যের জন্য অপেক্ষার প্রয়োজন ছিল। কেউ প্রস্তুতি না নিয়ে কারও জন্য অপেক্ষা করে না। মৃত্যুতেও প্রস্তুতি লাগে। মানুষ সেটি খেয়ালই করতে চায় না। অনেক মুসলিমও সযত্মে এড়িয়ে চলে।

যদি বলা হতো, আখেরাতে জীবনে বাঁচার জন্য এরকম কোয়ারেন্টাইনে থাকতে হবে—মুখ ঢেকেই পথ চলতে হবে; নারী-পুরুষের অবাধ মেলা-মেশা বন্ধ; সিনেমা-নাট্যমঞ্চ বন্ধ ইত্যাদি! তখন বুদ্ধিজীবিদের হাঁক-ডাক শোনা যেত। মর্ডান মুসলিমরাও কম এগুতেন না—ইসলাম কি আমাদের এরকম বাধ্য করেছে না কি? করেনি। করবেও না। ইসলাম সবাইকে স্বাধীন করে দিয়েছে। দাস প্রথাকে ইসলাম যেভাবে বিলুপ্ত করেছে, তেমনি মানুষের স্বাধীন চিন্তাকেও উন্মুক্ত করেছে। মানুষের বোধ ও মেধার স্বীকৃতি দিয়েছে। এই স্বাধীনতার সুযোগেই যারা কথা বলার, কথা বলছে। না মরলে তাদের আর ফেরানো যাবে বলে মনে হয় না। এ জীবনে না ফিরলেও সেই জীবনে ফিরবে। পার্থক্য এতটুকুই যে, সেই ফেরা—না তার কাজে লাগবে, আর না এ দুনিয়ার মানুষদের কোনো উপকারে আসবে! করোনা মানুষকে নতুন এক বোধে উন্নীত করেছে। তারা জীবন ও জগতের মায়া ছিঁড়তে শিখছে বা শিখেছে। যারা বেঁচে আছে, তারাও আতঙ্কে দিন কাটাচ্ছে। যেতে হবে, তবে এখনই নয়। কারণ, তাদের প্রস্তুতি এখনো সম্পন্ন হয়নি। যদি এই প্রস্তুতি আখেরাতকে ঘিরে হয়, তবে তো কল্যাণকর; কিন্তু যদি দুনিয়ার ভালোবাসা হয়, তবে অকল্যাণের। আল্লাহ আমাদের হেফাজত করুন।

৩০/৩/২০২০

পূর্ববর্তি সংবাদদিনাজপুরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’ : মাদক ব্যবসায়ী নিহত
পরবর্তি সংবাদসাধারণ ছুটি আরও বাড়তে পারে