পরিস্থিতি বিবেচনায় ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনাকে যথার্থ বললেন আল্লামা আহমদ শফী

ইসলাম টাইমস ডেস্ক: পরিস্থিতি বিবেচনায় ধর্ম বিষয়ক মন্ত্রণাল‌য় কর্তৃক জা‌রিকৃত জামাত ও জুমার উপ‌স্থি‌তি‌কে সী‌মিত রাখার আদেশ শরয়ী দৃ‌ষ্টি‌তে স‌ঠিক ও যথার্থ বলে মন্তব্য করেছেন  দারুল উলূম হাটহাজারী মহাপ‌রিচালক, আমীরে হেফাজত আল্লামা আহমদ শফী। তাই সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা মূল্যায়ন করে   মানবতার কল্যা‌ণে তা উত্তমরূ‌পে গ্রহণ করা   অপ‌রিহার্য কর্তব্য ব‌লেও জা‌নি‌য়ে‌ছেন তিনি।

আজ ৬ এপ্রিল সোমবার সন্ধ্যা ৭টা্য় গণমাধ্য‌মে পাঠা‌নো এক বিবৃ‌তি‌তে তি‌নি এসব কথা জানান।

এসময় তিনি  কুরআন কারিমের আয়াত

‘‘ وَلاتَقْتُلُواأَنفُسَكُمْ إِنَّاللَّهَ كَانَ بِكُمْرَحِيمًا “তোমরা নিজেরা নিজেদের হত্যা করো না। নিশ্চিত জেনো, আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।”  সূরা নিসা-২৯ আরও ইরশাদ হয়েছে, ولاتُلْقُوابأيْدِيكُم إلى التهْلُكة “ তোমরা নিজ হাতে নিজেদেরকে ধ্বংসে নিক্ষেপ করো না।” সূরা বাকারা-১৯৫ আরও ইরশাদ করেন, يَاأَيُّهَاالَّذِينَ آَمَنُواخُذُواحِذْرَكُمْ হে মুমিনগণ, তোমরা (শত্রুর সাথে লড়াইকালে) আত্মরক্ষার উপকরণ নিজেদের সাথে রাখো।” সূরা নিসা-৭১

পাঠ করে বলেন, ইসলাম নিজের বা অন্যের ক্ষতির কারণ হওয়াকে সমর্থন করে না; বরং নিষেধ করে।  সুতরাং সর্তকতা ও সচেতনতা ইসলামের অন্যতম বৈশিষ্ট্য। যে কোনো ক্ষতি থেকে সতর্ক থাকা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান।

তিনি আরো বলেন, বিশ্ব আজ করোনা ভাইরাসে আক্রান্ত। বর্তমান চিত্র ভয়াবহরূপ নিয়েছে। ইতিমধ্যেই এ ভাইরাস আমাদের দেশে মহামারির আকার ধারণ করছে। খুব দ্রুতগতিতে সর্বত্র ছড়িয়ে পড়ছে। আক্রান্তদের অনেকেই মৃত্যুবরণ করছেন।

এছাড়াও তিনি বলেন,  এ মুহূর্তে আল্লাহর কাছে দুআ এবং শরীয়তের আলোকে সতর্কতা অবলম্বন ছাড়া বিকল্প নেই। সতর্কতার জন্য সরকার উলামায়ে কেরামের সাথে পরামর্শ করে, যে কোনো ধরনের বড় জমায়েতকে নিষেধ করেছে। সামাজিক দূরত্ব বজায় রাখার আদেশ দিয়েছে এসব সবাইকে মেনে চলার অনুরোধ

পূর্ববর্তি সংবাদকরোনায় মৃতদের জানাযা-দাফনে এগিয়ে আসছে আলেমদের বিভিন্ন সংগঠন
পরবর্তি সংবাদবিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ১৭৮ রাশিয়ান