উহানে বাড়ল ৫০% মৃতের সংখ্যা,করোনা নিয়ে চীনের তথ্য গোপনের প্রমাণ মিলল!

ইসলাম টাইমস ডেস্ক: চীনে করোনাভাইরাসের কেন্দ্রস্থল উহান শহরে মৃতের সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে। শুক্রবার শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মৃত্যুর কথা ভুলবশত বাদ পড়ে গিয়েছিল। ফলে উহানে করোনায় মৃতের তালিকায় আরও ১ হাজার ২৯০ জন যুক্ত হলো। এতে করে চীনে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০০ জনে। করোনা নিয়ে চীনের তথ্য প্রদানে স্বচ্ছতার অভাব নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে মৃতের সংখ্যা সংশোধনের কথা জানানো হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

 শুক্রবারের আগ পর্যন্ত চীনে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৩ হাজার ৩০০-র কোটায় স্থিতিশীল ছিল। কিন্তু শুক্রবার উহান কর্তৃপক্ষ ১ হাজার ২৯০ জনের মৃত্যুর কথা জানানোর ফলে এই সংখ্যা এক লাফে বেড়ে ৪ হাজার ৬০০-তে পৌঁছে গেছে।, মৃতের সংখ্যা বেড়েছে ৩৯ শতাংশ। উহানে মোট মৃতের সংখ্যা এখন ৩ হাজার ৮৬৯ জন।

করোনায় চীনে মৃতের সংখ্যা নিয়ে পশ্চিমা সংবাদমাধ্যমসহ বিভিন্ন দেশ সংশয় প্রকাশ করে আসছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একই ইঙ্গিত দিয়েছেন। উহানে মৃতের সংখ্যা নিয়ে সরকারি বিবৃতিও মেনে নিতে পারেনি অনেক দেশ। অভিযোগ ছিল, করোনা সংক্রমণে উহানে আরও বহু মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেই সংখ্যাটা গোপন করা হচ্ছে।

তবে শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে মৃতের সংখ্যা হালনাগাদ করে উহান কর্তৃপক্ষ দাবি করেছে, কোনও মৃতের সংখ্যা গোপন করা হয়নি।

২০১৯ সালের ডিসেম্বরে উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এরপর ১১ মিলিয়ন জনসংখ্যা শহরটি ১১ সপ্তাহের জন্য লকডাউন করে চীন। সম্প্রতি এই লকডাউন প্রত্যাহার করা হয়েছে। চীনে ভাইরাসটির সংক্রমণ কমে আসলেও এখন তা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে ২১ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৪ হাজারের বেশি মানুষের।

পূর্ববর্তি সংবাদত্রাণ বিতরণে অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী
পরবর্তি সংবাদগুলি করে যুবককে হত্যা, মন্ত্রীর গানম্যান কিশোর কুমার গ্রেফতার