করোনা সংকটে প্রচার বিমুখ আলেম সমাজের নগদ অর্থ প্রদান কার্যক্রম

নুরুদ্দীন তাসলিম।।

করোনা সংকটে জীবিকা সংকীর্ণ হয়ে আসা অসচ্ছল মানুষের পাশে দাঁড়িয়েছে আলেম সমাজ। অন্যের কাছে মুখ ফুটে নিজের  অভাবের কথা প্রকাশ করছেন না এমন মাদরাসা শিক্ষক ও সমাজের গরিবদের নগদ অর্থ প্রদানসহ কোন প্রচারণা ছাড়াই বিভিন্ন সহায়তা প্রদান করছে সমাজ সেবী অনেক আলেমদের সংগঠন। সংগঠনগুলোর প্রচারণা বিমুখ নগদ অর্থ প্রদানের দিক নিয়ে আজকের এই প্রতিবেদন।

বাংলাদেশে বক্তাদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম রাবেতাতুল ওয়ায়েজীন বাংলাদেশের পক্ষ থেকে দেশের ৬৪ জেলাকে আটটি জোনে ভাগ করে প্রতি জেলার গ্রহণযোগ্য জিম্মাদার আলেমের মাধ্যমে ৬৪ জেলার প্রায় ১২’শ আলেম পরিবারের কাছে কোন প্রকার প্রচারণা ছাড়াই সহায়তা পৌছিয়েছে ওয়ায়েজদের সংগঠন রাবেতাতুল ওয়ায়েজীন বাংলাদেশ।

এদিকে মোহাম্মদপুরে মাওলানা আবু তোরাব মাসুম সহপাঠীদের নিয়ে গোপনীয়তা রক্ষা করে অন্যের মাধ্যমে অসচ্ছল মাদরাসা শিক্ষক ও গরিবদের সহায়তা করছেন বলে জানা গেছে।

ময়মনসিংহেও আলেমদের বৃহত্তম সংগঠন ইত্তেফাকুল উলামা অন্যান্য সেবার পাশাপাশি করোনা সংকটে সমাজের নিম্নবিত্ত, অসচ্ছল মাদরাসা শিক্ষক, চিকিৎসা করাতে পারছেন না এমন লোকদের নগদ অর্থসহ প্রয়োজনীয় সহায়তা করছে  বলে জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মুফতি আমির ইবনে আহমাদ।

ইসলাম টাইমকে তিনি বলেন,করোনা পরিস্থিতিতে কিছুটা সংকটে পড়া অসচ্ছল মাদরাসা শিক্ষকদের তালিকা তৈরি করে মাদরাসা মোহতামিমের মাধ্যমে তাদের কাছে কোন প্রচারণা ছাড়াই পৌঁছে দিচ্ছেন তারা সহায়তা।

এছাড়া তিনজনের বিশেষ কমিটি গঠন করে রাতের আঁধারে চুপিসারে ৮৫ জন মাদরাসা শিক্ষকের বাড়িতে  খাবার পৌঁছে দেওয়ার কথাও জানান তিনি।

এদিকে সেবা সংস্থা পিপলস ইম্প্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ (পিসব) করোনা সংকটকালে দেশব্যাপী প্রায় ২০ জেলাতে অসচ্ছল মাদরাসা শিক্ষকসহ সমাজের নিম্নবিত্তদের নগদ  অর্থ প্রদান করেছে সংগঠনটি।

তবে মাদরাসা শিক্ষকদের ক্ষেত্রে সংগঠনটি অর্থের কোন পরিমাণ নির্ধারণ না করে প্রয়োজন অনুপাতে সহায়তা করছে। এছাড়া তাদের কাছে বিশেষ অনুরোধ আসা মানুষদের বিকাশের মাধ্যমে সহায়তা করছেন বলে জানান সংস্থার অন্যতম দায়িত্বশীল মাওলানা ইমরান হোসাইন হাবিবী।

সিলেটে মেধাবী আলেমদের সংগঠন সিয়ানা ট্রাস্টের পক্ষ থেকে ১৭০ অসচ্ছল মাদরাসা শিক্ষককে বিকাশ খরচসহ দু’হাজার চল্লিশ টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়েছে বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন সংগঠনটির সূরা সদস্য মাওলানা মাসুম আহমদ। মাদরাসা শিক্ষক ছাড়াও সমাজের নিম্ন শ্রেণীর লোকদের পাশে দাড়িযেছে সংগঠনটি।

আরো পড়ুন: সংকটের মুহুর্তে মানবিকতার  প্রতিচ্ছবি

এদিকে মাওলানা গাজি ইয়াকুবের তত্ত্বাবধানের পরিচালিত তাকওয়া ফাউন্ডেশন জরুরী ভিত্তিতে সহায়তা চেয়েছেন এমন ৩৭৬ জন মাদরাসা শিক্ষক ও নিম্ন ও মধ্যবিত্ত পরিবারকে পনের’শ থেকে দু’হাজার টাকা করে সহায়তা প্রদান করেছেন। কোন রকম প্রচারণা ছাড়া।

এছাড়া করোনা সংকটকালে অসচ্ছল মাদরাসা শিক্ষক ও সমাজের নিম্ন-মধ্যবিত্তদের পাশে নগদ অর্থসহ বিভিন্ন সহায়তা নিয়ে মানবিক আহ্বানে সাড়া দিয়েছে হাফেজ্জী হুজুর সেবা সংস্থা, আল্লামা নুর হোসাইন কাসেমীর নেতৃত্বে রাজধানীর বিভিন্ন আলেমসমাজ,যুব মজলিস,বরিশালে চরমোনাইয়ের পীর সাহেব,কুমিল্লার আঞ্চলিক সামাজিক সংগঠন ভাদুয়াপাড়া হিলফুল ফুজুল যুব সংঘ,ঠাকুরগাঁয়ে ইশা ছাত্র আন্দোলন,মানিকগঞ্জে সিংগাইর উপজেলা ইমাম পরিষদ, আল মারকাযুল ইসলামী।

মানবিক সহায়তার অংশ হিসেবে অসচ্ছল মানুষদের আরো নগদ অর্থ প্রদান করেছে কুমিল্লার মুরাদনগরের আল ইহসান কওমি সংঘ, জামালপুরের মেলান্দহের আলেমসমাজ,ঢাকা মিরপুর শাহ আলী থানার ইমাম পরিষদ,মুন্সিগঞ্জে ওলামায়ে কেরামের উদ্যোগে রুহামা ফাউন্ডেশন,কুমিল্লার দাউদকান্দির আলেমসমাজ, সিলেটে মারকাযুল হিদায়া,গোপালগঞ্জের গহরডাঙ্গার  আলেমসমাজ,লালমনিরহাট সদরের ওলামায়ে কেরাম,খুলনার খালিশপুরের তরুণ আলেমসমাজ,ঝালকাঠির রাজাপুরের আলেমসমাজ ,কিশোরগঞ্জ ইমাম-উলামা পরিষদসহ সারা দেশে আলেমদের আরো বিভিন্ন সংগঠন এই সংকটকালে মানুষকে গোপনে  নগদ অর্থ প্রদান করেছেন।

করোনা সংকট কালে আলেমদের সংস্থা ও ব্যক্তিত্বের আরো বিভিন্নমুখি সেবা কার্যক্রম চলছে। সেসব নিয়ে স্বতন্ত্র প্রতিবেদন প্রকাশ করা হবে, ইনশাআল্লাহ।

আরো পড়ুন: করোনা সংকটে অসহায়ের দ্বারে দ্বারে খাবারের প্যাকেট পৌঁছে দিচ্ছেন আলেমরা

পূর্ববর্তি সংবাদমুন্সিগঞ্জে করোনা শনাক্ত ৯০ শতাংশেরও বেশি রোগীর শরীরে কোনো উপসর্গ নেই
পরবর্তি সংবাদবিভাগ ও জেলা পর্যায়ের আলেমদের আহ্বান: সুস্থদের জন্য মসজিদ উন্মুক্ত করে দিন