করোনা সংকটে অসহায়ের দ্বারে দ্বারে খাবারের প্যাকেট পৌঁছে দিচ্ছেন আলেমরা

নুরুদ্দীন তাসলিম।।

করোনা সংকটে জীবিকা সংকীর্ণ হয়ে আসা অসচ্ছল মানুষের পাশে দাঁড়িয়েছেন আলেম সমাজ। দেশের বিভিন্ন জেলায় অসহায় মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছেন তারা ত্রাণ সামগ্রী, খাবারের প্যাকেট।

আলেম স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর নানামূখী জনসেবার মধ্য থেকে তাদের খাদ্য ও ত্রাণ বিতরণ নিয়ে আজকের এই আয়োজন।

২৫শে মার্চ থেকে হাফেজ্জী হুজুর সেবা সংস্থার পক্ষ থেকে করোনা সংকটে অসহায়দের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে। এখন পর্যন্ত সংগঠনটি রাজধানীতে ৪৮৮ পরিবারে  প্রয়োজনীয় বাজার পৌছিয়েছে বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন সংগঠনটির পরিচালক মাওলানা রজিবুল হক। এছাড়া প্রায় ৭০০ পরিবারে রান্না করা খাবার পৌছিয়ে দিয়েছেন তারা।

মাওলানা রজিবুল হক আরো জানান, তারা প্রতি তিন দিন পর পর কাওরান বাজার থেকে বাজার কিনে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে তা রেখে দেন। এরপর শৃঙ্ক্ষলা বজায় রেখে নারী- পুরুষের আলাদা আলাদা লাইনের মাধ্যমে ‘ফ্রি’তে এই বাজার বিতরণ করছেন তারা।

সংগঠনটি তাদের কাছে সহায়তা চেয়েছেন এমন লোকদের একত্রিত করে সামাজিক দূরত্ব বজায় রেখে, তাদের আলাদা আলাদা হালকা বানিয়ে তালিম শোনাচ্ছেন এবং যোহর নামাজ আদায় করিয়ে দুপুরের খাবার খাইয়ে তাদের হাতে তুলে দিচ্ছেন ত্রাণ সামগ্রী।

এদিকে বাসমাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০০টন চাল, ৪০ টন ডাল ‘লালমনির হাট, সিরাজগঞ্জ, ময়মনসিংহ ,নওগাঁ, শরীয়তপুরসহ কক্সবাজারে’র অসহায়দের মাঝে  পৌঁছে দেওয়া হচ্ছে বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন সংগঠনটির দায়িত্বশীল মাওলানা আমিন মাহমুদ।

এছাড়াও সংগঠনটির পক্ষ থেকে রোহিঙ্গাদের ২০ হাজার পরিবারকে এ সংকটকালে খাবার দেওয়ার কাজ চলছে বলেও ইসলাম টাইমসকে জানান তিনি।

করোনা সংকটে অসহায়দের পাশে আরো দাঁড়িয়েছে ময়মনসিংহে আলেমদের বৃহত্তম সংগঠন ইত্তেফাকুল উলামা। সংগঠনটি করোনায় সংকটে পড়া সমাজের নিম্নবিত্ত, অসচ্ছল মানুষদের কয়েক ধাপে  প্রয়োজনীয় খাদ্য ও ত্রাণ সহায়তা প্রদান কার্যক্রম চালু রেখেছে।

এছাড়াও ইত্তেফাকুল উলামার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও খানকায়ে হুসাইনিয়া মাদানীয়ার মুতাওয়াল্লী  মুফতি মাহবূবুল্লাহ ব্যক্তিগত উদ্যোগে শ্রমজীবী ও ভাসমান মানুষদের মাঝে রান্না করা খাবার খাবারের প্যাকেট ও পানির বোতল বিতরণ করেছেন বলে খবর পাওয়া গেছে।

আরো পড়ুন: করোনা থেকে সুরক্ষা পেতে জনসচেতনতা তৈরিতে আলেম সমাজ

এদিকে পিপলস ইম্প্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ (পিসব) করোনা সংকটকালে  দেশব্যাপী প্রায় ২০ জেলায় অসহায়দের খ্যাদ্য সহায়তা প্রদান করছে বলে জানা গেছে।

ঢাকা মালিবাগ- শান্তিবাগ এলাকায় মাওলানা সাইদুর রহমানের নেতৃত্বে গরিব মানুষদের মাঝে খাবারের প্যাকেট পৌঁছে দেওয়া হয়েছে। রমজান উপলক্ষে বিশেষ সহায়তা খাদ্য প্যাকেট পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

সিলেটে মেধাবী আলেমদের সংগঠন সিয়ানা ট্রাস্টের পক্ষ থেকেও সমাজের নিম্নবিত্ত মানুষদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।

অপরদিকে মাওলানা গাজি ইয়াকুবের তত্ত্বাবধায়নের পরিচালিত তাকওয়া ফাউন্ডেশন সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের মাঝে একটানা ৭ দিন ২০০ পরিবারকে রেডি ৭০০ খাদ্য সহায়তা প্রদান করাসহ সংগঠনটি প্রতিনিয়ত অসচ্ছল মানুষদের ত্রাণ ও খাদ্য সহায়তা প্রদান করছে বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন  মাওলানা গাজী ইয়াকুব।

সংগঠনটি মানুষের ঘরের সামনে খাবার রেখে আসছে বলেও জানান তিনি। এছাড়া ঢাকার আশপাশের জেলাগুলোতে বিশেষ খাদ্য সহায়তার জন্য ৬ টি মোটর সাইকেল প্রস্তুত রেখেছে সংগঠনটি।

প্রফেসর হযরত হামিদুর রহমান সাহেব পরিচালিত শুভেচ্ছা ফাউন্ডেশন -এর পক্ষ থেকে ঢাকা শহরের আশেপাশে নিম্নবিত্ত প্রধান এলাকা গুলোতে নিয়মিত খাবারের প্যাকেট সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন ফাউন্ডেশন-এর অন্যতম দায়িত্বশীল মাওলানা হাবিবুর রহমান খান।

করোনা  সংকটে অসচ্ছল ও সমাজের নিম্ন-মধ্যবিত্তদের আরো খাদ্য সহায়তা দিচ্ছেন আল্লামা নুর হোসাইন কাসেমীর নেতৃত্বে রাজধানীর বিভিন্ন আলেমসমাজ, যুব মজলিস, বরিশালে চরমোনাইয়ের পীর সাহেব, কুমিল্লার আঞ্চলিক সামাজিক সংগঠন ভাদুয়াপাড়া হিলফুল ফুজুল যুব সংঘ, ঠাকুরগাঁয়ে ইশা ছাত্র আন্দোলন, মানিকগঞ্জে সিংগাইর উপজেলা ইমাম পরিষদ ও আল মারকাযুল ইসলামী।

মানবিক সহায়তার অংশ হিসেবে কুমিল্লার মুরাদনগরে অসহায়দের খাদ্য সহায়তা প্রদান করেছে আল ইহসান কওমি সংঘ, জামালপুরের মেলান্দহের আলেমসমাজ, ঢাকা মিরপুর শাহ আলী থানার ইমাম পরিষদ, মুন্সিগঞ্জ ওলামায়ে কেরামের উদ্যোগে রুহামা ফাউন্ডেশন,কুমিল্লার দাউদকান্দির আলেমসমাজ, সিলেটে মারকাযুল হিদায়া সংহঠন,গোপালগঞ্জের গহরডাঙ্গার আলেমসমাজ,লালমনিরহাট সদরের ওলামায়ে কেরাম, খুলনার খালিশপুরের তরুণ আলেমসমাজ, ঝালকাঠির রাজাপুরের আলেমসমাজ ,কিশোরগঞ্জ ইমাম-উলামা পরিষদসহ সারা দেশে আলেমদের আরো বিভিন্ন সংগঠন এই সংকটকালে মানুষের পাশে খ্যাদ্য সহায়তা নিয়ে দাঁড়িয়েছেন।

করোনায় সংকটে পড়া মানুষদের আলেম সেবা সংস্থা ও  বিশিষ্ট ব্যক্তিদের আরো যেসব সেবা কার্যক্রম চলছে, সেসব নিয়ে স্বতন্ত্র ও ধারাবাহিক  প্রতিবেদন প্রকাশ করা হবে, ইনশাআল্লাহ।

পূর্ববর্তি সংবাদধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত: মসজিদে তারাবিতে অংশ নিতে পারবেন ১২ জন
পরবর্তি সংবাদইরানে সুস্থ হয়েছেন ৬৫ হাজার করোনা রোগী