বিশ্বব্যাপী দুর্ভিক্ষের আশংকা জাতিসংঘের

ইসলাম টাইমস ডেস্ক : সারা বিশ্বে মহামারি আকারে বিস্তার লাভ করা করোনাভাইরাসের প্রভাবে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দিতে পারে। উন্নয়নশীল ৩০টি দেশে এই দুর্ভিক্ষ সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করতে পারে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এই হুঁশিয়ারি উচ্চারণ করেছে। সংস্থাটির প্রধানের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট বিশ্বজুড়ে তীব্র খাদ্যনিরাপত্তাহীনতা দেখা দিতে পারে। প্রায় সাড়ে ২৬ কোটি মানুষ দুর্ভিক্ষপীড়িত হতে পারে, যা হবে বর্তমানের দ্বিগুণ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। খাদ্য ও ওষুধ সরবরাহ ব্যাহত হচ্ছে। দেশে দেশে অর্থনীতির চাকা বন্ধ হয়ে আছে। স্থবির হয়ে গেছে পর্যটন খাত থেকে আয়। বৈদেশিক মুদ্রার খাতে ধস নেমেছে। ভ্রমণ ও অন্যান্য কার্যক্রমে নানা মাত্রার নিষেধাজ্ঞা চলছে। এর অভিঘাত হবে ভয়ংকর। চলতি বছর নতুন করে আরও ১৩ কোটি মানুষকে তীব্র ক্ষুধার্তদের তালিকায় অন্তর্ভুক্ত করতে পারে। বিশ্বের প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ এখনই এই তালিকায় আছে।

সব মিলিয়ে চলতি বছরই বিশ্বজুড়ে দুর্ভিক্ষপীড়িত মানুষের সংখ্যা বেড়ে সাড়ে ২৬ কোটিতে পৌঁছাতে পারে। গত মঙ্গলবার ডব্লিউএফপির প্রধান ডেভিড বিসলি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেছেন, আসন্ন এই বিপর্যয় এড়াতে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক ভিডিও কনফারেন্সে দেওয়া ভাষণে বিসলি বলেন, ‘৩০টির বেশি উন্নয়নশীল দেশে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দিতে পারে। এসব দেশের মধ্যে ১০টি দেশে এখনই এই অবস্থা চলছে। ১০ লাখের বেশি মানুষ দুর্ভিক্ষের পরিস্থিতিতে আছে। মানুষের অনাহারে রাত কাটানোর কথা বলছি না। আমরা বলছি, চরম ক্ষুধার কথা।’

পূর্ববর্তি সংবাদপঞ্চাশের মন্বন্তর: প্রত্যক্ষদর্শীর জবানীতে
পরবর্তি সংবাদবগুড়ায় আরও সাতজনের করোনা শনাক্ত