বেনাপোল বন্দর দিয়ে ৩৯ দিন পর চালু হলো আমদানি বাণিজ্য

ইসলাম টাইমস ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের কারণে যশোরের বেনাপোল দিয়ে বন্ধ ছিল আমদানি-রফতানি বাণিজ্যসহ সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম। দীর্ঘ ৩৯ দিন পর এই বন্দর দিয়ে আবারও শুরু হয়েছে আমদানি বাণিজ্য।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বিকাল ৪টায় দুই ট্রাক পাটবীজ আমদানির মধ্য দিয়ে শুরু হয়েছে এই কার্যক্রম। বেনাপোল চেকপোস্ট কাস্টমসের কার্গো শাখার সুপার নাসিদুল হক বিষয়টি নিশ্চিত করে জানান, পর্যায়ক্রমে সব ধরনের বাণিজ্য শুরু হবে।

উল্লেখ্য, গত ২২ মার্চ ভারতে কারফিউ থাকায় বন্ধ থাকে আমদানি-রফতানি বাণিজ্য। এরপর ২৩ থেকে ২৭ মার্চ পর্যন্ত লকডাউনের ঘোষণা দেয় ভারত। এর মধ্যে ২৩ মার্চ রাতে হঠাৎ ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়। তার সময়সীমা ছিল গত ১৪ এপ্রিল পর্যন্ত। তারপর আবারও বাড়ানো হয় লকডাউনের সময়সীমা, যা এখনও চলছে। এরই মধ্যে চালু হলো বন্দরের কার্যক্রম।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ‘দু’দেশের আমদানি-রফতানিকারকদের ক্ষতির দিক চিন্তা করে মহামারি করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেও আমদানি-রফতানি বাণিজ্য সচল করা হয়েছে। এদিকে দেশে আমদানিপণ্যেরও ঘাটতি দেখা দিয়েছে। আমদানিকৃত নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা সামগ্রী ও অন্যান্য সেবা সামগ্রী, শিল্পের কাঁচামাল এবং সরকারি-বেসরকারি সংস্থার আমদানিকৃত পণ্য আসে এ বন্দর দিয়ে।’

পূর্ববর্তি সংবাদকরোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে কওমি মাদরাসায় ৮ কোটি টাকা প্রদান
পরবর্তি সংবাদত্রাণে অনিয়ম: এবার বরখাস্ত হলেন নারীসহ ৩ জনপ্রতিনিধি