করোনা রোগীদের জন্য ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসলাম টাইমস ডেস্ক :  মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যারা গুরুতর অবস্থায় রয়েছেন। তাদের জন্য জরুরি প্রয়োজনে ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এর আগে দেশটির বিজ্ঞানীরা রেমডেসিভিরের কার্যকারিতার বিষয়ে হোয়াইট হাউসকে জানিয়েছিল। পরে রেমডেসিভির’ ওষুধটি নিয়ে পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফলও পেয়েছেন তারা।

শনিবার (২ মে) নিউইয়র্ক পোস্টের এক খবরে বলা হয়, শুক্রবার (১ মে) প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ওডেকে সঙ্গে নিয়ে এ ঘোষণা দেন।

ওভাল অফিসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, স্বাস্থ্য ও মানবসেবাবিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার, এফডিএ কমিশনার ড. স্টিফেন হান ও গিলিয়েড সায়েন্সের সিইওর সঙ্গে এক আলোচনা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি বছরের ২৯ এপ্রিল হোয়াইট হাউসে করোনার সংক্রমণরোধে ‘রেমডেসিভিরের কার্যকারিতার ‘সুস্পষ্ট প্রমাণ’ পাওয়ার কথা জানান যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি।

এদিকে করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্র সবার শীর্ষে। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্যমতে, এখন পর্যন্ত আমেরিকায় প্রায় ১১ লাখ আক্রান্ত আর মৃত্যু ৬৪ হাজারের বেশি।

পূর্ববর্তি সংবাদরমযান, করোনা ভাইরাস : সচেতনতার পাশাপাশি জীবনের যে হিসাবগুলো মেলানো দরকার
পরবর্তি সংবাদরামুতে মুক্তিযোদ্ধার খামারে ডাকাতি, গরুসহ ৫লাখ টাকার জিনিস লুট