সংক্রমণ কমে যাওয়ায় জরুরি অবস্থা তুলে নিচ্ছে স্লোভেনিয়া

ইসলাম টাইমস ডেস্ক:  স্লোভেনিয়ার ন্যাশনাল ইন্সটিটিউট অব পাবলিক হেলথ কর্তৃক প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী রোববার নতুন করে কেউই করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হয়নি। তবে গত চব্বিশ ঘণ্টার ব্যবধানে প্রাণঘাতী করোনাভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে দুই জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে স্লোভেনিয়াতে করোনাভাইরাসের প্রভাবে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯৬ এবং এখন পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৪১ জন। এছাড়াও এখন পর্যন্ত স্লোভেনিয়াতে সর্বমোট ১৪৩৯ জনের শরীরে কোভিড-১৯ এর সংক্রমণ পজিটিভ ধরা পড়েছে।

প্রতিবেশী রাষ্ট্র অস্ট্রিয়ার মতো ধীরে ধীরে স্লোভেনিয়াতেও মার্চ মাসের ১৯ তারিখ থেকে জারি করা জরুরি অবস্থা তুলে নেওয়া হচ্ছে। বিশেষ করে এতদিন বিশেষ অনুমতি ব্যতিরেকে স্লোভেনিয়ার অভ্যন্তরে এক মিউনিসিপালিটি থেকে অন্য মিউনিসিপালিটিতে যাতায়াতের ব্যাপারে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল গত বৃহস্পতিবার থেকে সে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। পাশাপাশি আজ সোমবার থেকে নির্দিষ্ট শর্তসাপেক্ষে কফিশপ, বার এবং রেস্টুরেন্টগুলোকে খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও গত ২৯ এপ্রিল থেকে বিভিন্ন মিউজিয়াম, আর্ট গ্যালারি, থিয়েটার, লাইব্রেরিগুলোকেও পুনরায় চালু করে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার ক্ষেত্রে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহের মধ্যে স্কুল, কলেজ, কিন্ডারগার্টেনসহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে অধ্যয়ন করা কতিপয় শিক্ষার্থীদের থেকে নমুনা সংগ্রহ করা হবে এবং তাদেরকে কোভিড-১৯ টেস্টের আওতায় আনা হবে। যদি সন্তোষজনক ফলাফল পাওয়া যায় তাহলে এ মাসের মাঝামাঝি সময়ে শিক্ষা-প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হতে পারে।

এছাড়াও পরিস্থিতি এ রকম স্থিতিশীল থাকলে মে মাসের শেষের দিকে যথাসময়ে স্টেস্ট মাতুরা এক্সাম (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা) অনুষ্ঠিত হবে। তবে কবে নাগাদ বাস কিংবা ট্রেনসহ গণপরিবহন সেবা আবার সচল করে দেওয়া হবে সে ব্যাপারে স্লোভেনিয়ার সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি। এছাড়াও পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানাতে অবস্থিত দেশটির একমাত্র বিমানবন্দর ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকেও সকল ধরণের ফ্লাইটের চলাচল বন্ধ থাকবে।।

পূর্ববর্তি সংবাদকক্সবাজারে আবাসিক হোটেল থেকে তুর্কী নাগরিকের লাশ উদ্ধার
পরবর্তি সংবাদলক ডাউনের মধ্যেই গাজীপুরে ‘বন্দুকযুদ্ধ’ : হত্যা মামলার প্রধান আসামি নিহত