করোনায় মৃত মুসলমানদের দাফনের বিরুদ্ধে করা মামলা খারিজ করল ভারতের সুপ্রিম কোর্ট

ইসলাম টাইমস ডেস্ক: মুম্বাইয়ে তিনটি কবরস্থানে করোনায় মৃত মুসলমানদের দাফনের বিরুদ্ধে করা মামলায় জমিয়তে ওলামার প্রতিবাদের পর মামলাটি খারিজ করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। খবর মিল্লাত টাইমসের।

সোমবার (৪মে) মামলাটি খারিজ করে দেয় ভারতের সুপ্রিম কোর্ট।

মিল্লাত টাইমসের খবরে বলা হয়েছে, এর আগে রায়েস পাজির পারদীপ গান্ধী নামে এক ব্যক্তি তিনটি কবরস্থানে করোনায় মৃতদের দাফনের বিরুদ্ধে ২৭ এপ্রিল মুম্বাই হাই কোর্টে মামলা করেন।

মামলায় তিনি উল্লেখ করেন, এই কবরস্থানে লাশ দাফনের মাধ্যমে এলাকায় করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তার সেই মামলাটি মুম্বাই হাইকোর্ট খারেজ করে দেয়। পরবর্তীতে সুপ্রিম কোর্টে মামলা করলে সুপ্রিম কোর্টও ৪মে মামলাটি খারেজ করে দেয়।

৪মে আদালতে এই মামলায় জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষে যুক্তি পেশ করেন, এ্যাডভোকেট নিকোল দেওয়ান ও এ্যাডভোকেট ইজাজ মকবুল।

তারা আদালতে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, করোনায় মৃতদের মাটিতে দাফন করলে মৃতদেহ থেকে করোনা ছড়ানোর কোন আশঙ্কা থাকে না। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় ও চিকিৎসকদের পক্ষ থেকে দেওয়া নির্দেশনা অনুসরণ করে করোনায় মৃতদের দাফন করা হচ্ছে, এ ব্যাপারে প্রশ্ন তোলা অযৌক্তিক।

এদিকে সুপ্রিমকোর্ট এই মামলা খারেজ করার পর জমিয়তে ওলামায়ে হিন্দের প্রধান মাওলানা আরশাদ মাদানী সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেছেন, এর মাধ্যমে মুম্বাইয়ের মুসলমানরা শান্তির নিঃশ্বাস নিলেন। এব্যাপারে মামলা হওয়ার পর থেকেই এখানকার মুসলমানরা চিন্তিত ছিলেন।

জমিয়ত প্রধান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে মাটিতে লাশ দাফনের কথা বলা হলেও  কেউ কেউ লাশ পুড়িয়ে ফেলার কথা বলে লাশ দাফনে বাধা দিচ্ছিলেন। সুপ্রিম কোর্ট আজ এই মামলা খারেজ করে দেওয়ার পর সেই প্রতিবন্ধকতা আর থাকল না।

পূর্ববর্তি সংবাদসাহাবীদের জীবনে বদান্যতার অনুপম দৃষ্টান্ত
পরবর্তি সংবাদঢামেকের পুলিশ ফাঁড়ি লকডাউন, ইন্সপেক্টর বাচ্চু মিয়া করোনা আক্রান্ত