বাবরি মসজিদ ধ্বংস মামলা: আগস্টের মধ্যেই আদভানি-যোশীদের বিরুদ্ধে রায়ের নির্দেশ

ইসলাম টাইমস ডেস্ক :  আগামী ৩১ আগস্টের মধ্যে অযোধ্যার আলোচিত বাবরি মসজিদ মামলায় আসামিদের বিরুদ্ধে রায় ঘোষণার আদেশ দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। ভারতের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লালকৃষ্ণ আদভানি, কেন্দ্রীয় মন্ত্রী মুরলী মনোহর যোশী এবং উমা ভারতীর মতো নেতারা এই মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের বিরুদ্ধে রায় ঘোষণা করতে লক্ষ্ণৌর বিশেষ সিবিআই আদালতকে ওই সময় বেঁধে দেওয়া হয়েছে ।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পর অযোধ্যায় ২টি মামলা দায়ের করা হয়। একটি মামলা ছিল মসজিদ ধ্বংসের চক্রান্তের। আরেকটি মামলা করা হয় মসজিদ ধ্বংসে জনতাকে উস্কানি দেওয়ার অভিযোগে। দুটি মামলার বিচার প্রক্রিয়া আলাদা ভাবে চলছে। মসজিদ ধ্বংসের চক্রান্তের মামলা চলছে লক্ষ্ণৌর আদালতে।

এনডিটিভি জানিয়েছে, গত বছরের জুলাইয়ে নয় মাসের মধ্যে এই মামলার রায় ঘোষণা করতে নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট। এ বছর এপ্রিলে সেই মেয়াদ শেষ হয়েছে। শুক্রবার সিবিআই আদালতের উদ্দেশে সুপ্রিম কোর্ট বলেছেন, ‘প্রয়োজনে ভিডিও-কনফারেন্সিং করে শুনানি করুন। কিন্তু ৩১ আগস্টের আগেই যাতে রায় ঘোষণা সম্পন্ন হয়।’

বিচারপতি আরএফ নরিম্যান ও বিচারপতি সূর্যকান্তের বেঞ্চের পর্যবেক্ষণ, মামলার শুনানি প্রক্রিয়া সম্পন্ন করতে ভিডিও কনফারেন্সে করতে পারে নিম্ন আদালত। একইসঙ্গে দেশের শীর্ষ আদালতের তরফে এদিন জানানো হয়েছে, নিম্ন আদালতকে নিশ্চিত করতে হবে যাতে এই নয়া ডেডলাউন আর না স্থগিত হয়।

পূর্ববর্তি সংবাদকরোনা চিকিৎসা: পুলিশের জন্য রাজধানীতে আলাদা হাসপাতাল ভাড়া
পরবর্তি সংবাদনোয়াখালিতে কুরআনের হাফেজকে হত্যা করল কিশোর গ্যাং, আটক ৬