যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা মাত্র ৪৭ জন

ইসলাম টাইমস ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে যখন প্রতিনিয়ত হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে তখন ব্যতিক্রম যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা মাত্র ৪৭। মারা গেছেন তিন জন। এছাড়াও সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ২৯ জন।

তবে সতর্ক করেছে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ করোনায় আক্রান্তের সংখ্যা কম হলেও বিপদমুক্ত নয় সিরিয়া।

গেল মার্চ মাসে দেশটিতে প্রথম করোনা শনাক্ত হওয়ার পরপরই লকডাউন ঘোষণা করেন প্রেসিডেন্ট বাশার আল আসাদ। দুই মাস পর আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে থাকলেও সবাইকে বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান তিনি ।

প্রেসিডেন্ট আসাদ বলেন, সংখ্যা কম থাকা মানে এই নয় যে এটা বাড়বে না, যেকোনো সময় একটা বিপর্যয় ঘটতে পারে। সবাইকে সচেতন থাকতে হবে।

এদিকে, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে এখনো করোনা বিস্তার লাভ না করলেও, সেখানকার চিকিৎসা ব্যবস্থা নিয়ে উদ্বেগ জানিয়েছেন সেচ্ছাসেবকরা।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে করোনা থেকে সুরক্ষা পেতে এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাতায়াত বন্ধ রয়েছে। এমনকি হোম কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে বিদেশফেরতদের।

এদিকে, দীর্ঘ দুইমাস পর শুক্রবার জুমার নামাজের জন্য খুলে দেয়া হয় সিরিয়ার রাজধানী দামেস্কের মসজিদ। তবে, করোনা ভাইরাসের কারণে মসজিদে প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয় মাস্ক। এমনকি এক মিটার সামাজিক দূরত্বও নিশ্চিত করা হয়।

পূর্ববর্তি সংবাদদখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ক্ষমার অযোগ্য: হামাস প্রধান
পরবর্তি সংবাদচমেকে করোনার নমুনা পরীক্ষা শুরু আজ