রোহিঙ্গা ক্যাম্পে এখনও করোনা শনাক্ত হয়নি কারো

ইসলাম টাইমস ডেস্ক: করোনা ভাইরাসে পৃথিবীর সবাই যখন অনিরাপত্তায় ভুগছে তখন সব থেকে ঘনবসতিপূর্ণ রোহিঙ্গা ক্যাম্পে এখন পর্যন্ত  একজনেরও  শনাক্ত হয়নি করোনা। ত্রাণ শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার বলছেন, মার্চের শুরু থেকেই জরুরি সেবা ছাড়া যেই হোন না কেন, দেশি-বিদেশিদের চলাচল সীমিত করায় এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা গেছে। তবে সরকারের এমন সিদ্ধান্তে নাখোশ বিদেশিরা।

পুরো বিশ্বে এখন করোনার প্রভাব। আর যখন সামাজিক দুরত্ব মানার পরামর্শ দেওয়া হচ্ছে অবিরত, তখন রোহিঙ্গা ক্যাম্পগুলোতে একজনেরও করোনা আক্রান্ত হবার খবর মেলেনি গত দুই মাসে।

নিয়মিত বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে ক্যাম্পগুলোতে যাওয়া আসা ছিল প্রায় ২০ হাজার মানুষের। এ সময়ে যা কমিয়ে আনা হয়েছে অনেক। জরুরী সহায়তা পৌঁছানো ছাড়া অকারণ প্রবেশও নিষেধ। ক্যাম্পে চলাচল করা গাড়িগুলোতে দেওয়া হয়েছে বিধিনিষেধ।

মসজিদগুলোতে সামাজিক দুরুত্ব বজায় রাখতে রাখা হয়েছে বিশেষ নজরদারি। স্থানীয় প্রশাসন বলছে, শুরু থেকেই এ কৌশলের কারণে করোনা থেকে মুক্ত রাখা গেছে রোহিঙ্গাদের।

বিশ্লেষকদের মতে, এখনো কেউ আক্রান্ত না হলেও প্রস্তুত থাকতে হবে যেকোন পরিস্থিতি জন্য। তবে পররাষ্ট্রমন্ত্রী বলছেন, ৬৫ জন বিদেশী স্বাস্থ্যকর্মীর তালিকা দিয়ে অনুমতি চাওয়া হয়েছে। যদিও সেই তালিকায় চিকিৎসক মাত্র ১৫ জন।

সমুদ্রে ভেসে থাকা রোহিঙ্গাদের করোনামুক্ত ক্যাম্পে নেবার বিপক্ষে পররাষ্ট্রমন্ত্রী। যদিও জাতিসংঘের দাবি সেখানে রাখার।

পূর্ববর্তি সংবাদকরোনাকালে গ্লাভস-মাস্কে বেড়েছে ১৪ হাজার টন বর্জ্য
পরবর্তি সংবাদনারায়ণগঞ্জে করোনা উপসর্গে মারা যাওয়া স্ত্রীর লাশ নেয়নি স্বামী