করোনাকালে দুখী মানুষের পাশে জেলাভিত্তিক বিভিন্ন সংগঠনের রমজান ও ঈদ প্যাকেজ

রায়হান মুহাম্মদ।।

দেশের সংকটকালে গরীবের মুখে হাসি ফোটাতে কাজ যাচ্ছে বিভিন্ন সংগঠন। জাতীয় ও ব্যক্তি উদ্যোগেও চেষ্টা চালিয়ে যাচ্ছেন সবাই নিজ নিজ জায়গা থেকে। করোনাকালে কঠিন বাস্তবতা ও অমানবিকতার মুখোমুখি হওয়ার পাশাপাশি মানুষের মাঝে লুকিয়ে থাকা মমত্ববোধের চিত্রও চোখে পড়েছে বিভিন্ন জায়গায়। মানব সেবায় নিজেদের বিলিয়ে দিয়ে তার মাঝেই আত্মতৃপ্তি খুঁজেছেন এসমাজ সেবীরা। করোনাকালীন সেবার পাশাপাশি রমজানে সংকটে পড়া মানুষেরা ইফতার সেহরীতে অভুক্ত থাকছেন কিনা সে ব্যাপারে সজাগ দৃষ্টি রেখে রমজান ও ঈদকে সামনে রেখে বিশেষভাবে কাজ করে যাচ্ছে দেশের বিভিন্ন জেলার স্বেচ্ছাসেবী অনেক সংগঠন। জেলাভিত্তিক এমন সংগঠনগুলো নিয়ে আজকের প্রতিবেদন।

কিশোরগঞ্জ শহর এবং জেলা জুড়ে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ. ফাউন্ডেশন বিভিন্ন রকম সেবামূলক কাজ আঞ্জাম দিচ্ছে। করোনায় মৃতদের লাশ দাফনের উদ্যোগ থেকে নিয়ে সব শ্রেণীর মানুষের ইফতারের খেদমত, দরিদ্র মানুষের মাঝে খাদ্যসেবা পৌঁছে দেওয়ার কাজও করছে তারা। এ সংস্থার সভাপতি মাওলানা শাব্বীর আহমদ রশিদ। সদস্য সচিব হিসেবে বিভিন্ন রকম সেবার কাজ মাঠে ময়দানে আনজাম দিচ্ছেন হাফেজ মাওলানা শুয়াইব আব্দুর রউফ। ইসলাম টাইমস-এর পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি জানান, কিশোরগঞ্জ শহর এবং আশপাশের অঞ্চলগুলোতে প্রায় শতাধিক মসজিদে তাদের উদ্যোগে ইফতারের খেদমত চলছে। এছাড়াও রমজান এবং ঈদকে সামনে নিয়ে করোনায় দুর্গত মানুষদের মাঝে সেবা পৌঁছে দেওয়া হচ্ছে।

আরো পড়ুন:করোনা থেকে সুরক্ষা পেতে জনসচেতনতা তৈরিতে আলেম সমাজ

এই জেলার ইমাম ওলামা পরিষদ এবং এ পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা আবুল বাশারের উদ্যোগে করোনা সংকটের শুরু থেকেই বিভিন্ন খেদমত আঞ্জাম দেওয়া হচ্ছে। কিশোরগঞ্জ তরুণ আলেম প্রজন্ম, আল ইমদাদ ফাউন্ডেশনসহ কয়েকটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাওলানা আব্দুল্লাহ সাদেক, মাওলানা নাজমুদ্দিন, মাওলানা আব্দুল কাইয়ুম, মাওলানা আব্দুর রহমান জুনায়েদ প্রমুখ ইফতার বিতরণসহ নানামাত্রিক সেবা দিয়ে যাচ্ছেন।

আরো পড়ুন: গরীবের দ্বারে দ্বারে রমজান ও ঈদ প্যাকেজ পৌঁছে দিচ্ছে দরদী সংগঠনগুলো

ময়মনসিংহ শহরসহ আশপাশের অঞ্চলে ইত্তেফাকুল উলামা ময়মনসিংহ, বাড়েরা খানকায়ে হুসাইনিয়া ইমদাদিয়া, সজাগ-সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার পক্ষ থেকে দুর্গত মানুষের মাঝে রমজান উপলক্ষে নগদ অর্থ, খাদ্য সামগ্রীসহ নানারকম সেবা পৌঁছে দেওয়া হচ্ছে।

এদিকে সিলেটে সংকটাপন্ন মানুষের কাছে রমজান ও ঈদ প্যাকেজ পৌঁছে দিচ্ছে জাময়িা মাহমুদিয়া ইসলামিয়ার সুবহানিগার মাদরাসার তত্ত্বাবধায়নে পরিচালিত আল হক্ব মুসলিম ট্রাস্ট। সংগঠনটি সিলেট জেলার বাইরেও বিভিন্নজনকে নগদ অর্থ দিচ্ছে বলে ইসলাম টাইমসকে জানান সংগঠনের দ্বায়িত্বশীল মাওলানা আমদ সগীর আমকুনী।

এছাড়াও যশোর মনিরামপুরে মাসনা মাদরাসার তত্ত্বাবধায়নে পরিচালিত খেদমতে খলক ফাউন্ডেশনের পক্ষ থেকে খুলনা বিভাগের ১০টি জেলাতে ১৮ হাজার পরিবারকে করোনাকালীন সেবাসহ রমজান ও ঈদকে সামনে রেখে বিভিন্ন সেবা দেওয়া হচ্ছে বলে জানান সংগঠনটির দ্বায়িত্বশীল মাওলানা আজিমুদ্দীন।

অপরদিকে চট্টগ্রামে আল্লামা শাহ্ জমির উদ্দীন নানুপুরী রহ. প্রতিষ্ঠিত আল মানাহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ,চট্টগ্রাম এহয়াউস সুন্নাহ ফাউন্ডেশন, আল্লামা আবুল খাইর ফাউন্ডেশন, হিউম্যান আপিল বাংলাদেশ, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন, চট্টগ্রামের আস-সিরাজ ফাউন্ডেশনসহ আরো অনেক সংগঠন করোনাকালীন সেবাসহ রমজান ও ঈদ উপলক্ষে নানামাত্রিক সেবা দিয়ে যাচ্ছে।

আরো পড়ুন: করোনা সংকটে প্রচার বিমুখ আলেম সমাজের নগদ অর্থ প্রদান কার্যক্রম

এছাড়াও এই সংকটকালে মানুষের পাশে সেবা নিয়ে আরো দাঁড়িয়েছে শাইখে খুলনার তত্ত্বাবধায়নে ‘ইশাআতে দ্বীন বাংলাদেশ’, নোয়াখালীতে আল খিদমাহ ফাউন্ডেশ, লক্ষ্মীপুরে আলোর দিশারী সাহিত্য কাফেলা, সিলেটের মারকাজুল হিদায়া, খিদমাহ ব্লাড ব্যাংক, নরসিংদীতে মাওলানা মোছলিহুদ্দীন রহঃ ফাউন্ডেশন, গোপালগঞ্জের হোফা বাংলাদেশ, যশোর জেলা ইমাম পরিষদ।

এই সংগঠনগুলো ছাড়াও চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, পাবনা, সিরাজগঞ্জ, ফরিদপুর, নোয়াখালী, কুমিল্লা, বি-বাড়িয়া, পঞ্চগড়, ঠাকুরগাঁও দিনাজপুরসহ দেশের প্রায় প্রতিটি জেলা, উপজেলায় নাম না জানা প্রচার বিমুখ অনেক তরুণ ও নবীন আলেমসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি সংকটাপন্ন মানুষের মাঝে করোনার পাশাপাশি রমজান ও ঈদকে সামনে রেখে নানামাত্রিক সেবা দিয়ে যাচ্ছেন।

সংকটকালে আপনজনরা পর হওয়ার কঠিন বাস্তবতার এই সময়ে মানবিকতার আহ্বানে সাড়া দিয়ে সেবার অনন্য দৃষ্টান্ত স্থাপন করা পরোপোকারীদের ইতিহাস স্মরণ করবে শ্রদ্ধাভরে।

আরো পড়ুন: করোনায় অবহেলিত অঞ্চল: মিশনারি ও কাদিয়ানির ফাঁদ থেকে রক্ষায় যা করতে পারেন দায়ীরা

পূর্ববর্তি সংবাদআম্ফানের ক্ষতি থেকে রক্ষা পেতে বরগুনায় ১১১ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত
পরবর্তি সংবাদসারাদেশে করোনায় আক্রান্ত ২৬৬১ পুলিশ