ইতিহাসের দীর্ঘতম ছুটি শেষে স্বরূপে ফিরছে রাজধানী

টানা ছেষট্টি দিনের অচেনা ঢাকা ফিরে গেলো চেনা চেহারায়।

ইসলাম টাইমস ডেস্ক: শেষ হলো দেশের ইতিহাসের দীর্ঘতম ছুটি। করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েই স্বরূপে ফিরছে রাজধানী। অফিস খোলায় নগরীতে সেই পুরোনো যানজট। রেল আর নদীপথে মানুষের জনস্রোত। বাস না চলায় সড়ক-মহাসড়কে দাপটটা ব্যক্তিগত ও ভাড়ায়চালিত গাড়ির। তাই ভোগান্তিতে পড়েন স্বল্পআয়ের মানুষ। প্রথম দিনে স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চললেও উপেক্ষিত লঞ্চে। আর কাল থেকে ৬০ শতাংশ বাড়তি ভাড়ায় চলবে বাস।

করোনার যাঁতাকলে ইতিহাসের দীর্ঘতম ছুটির আপাত ইতি। টানা ছেষট্টি দিনের অচেনা ঢাকা ফিরে গেলো চেনা চেহারায়। অফিস খুলে গেছে। বেড়েছে মানুষের আসা-যাওয়া। তবে গণপরিবহন না থাকায় ব্যক্তিগত ও ভাড়ায় চালিত ছোট বাহনই ছিলো ভরসা। যার কপালে তাও জোটেনি তিনি হেঁটেই গেছেন গন্তব্যে।

দীর্ঘ সময় পর ফিরে এসেছে নগরবাসীর নিত্য সাথী যানজট। ট্রাফিক পুলিশকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে নিয়ন্ত্রণে।

করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েই চালু হয়েছে ট্রেন ও লঞ্চ চলাচল। সকাল ৭টায় ঢাকার উদ্দেশে চট্টগ্রাম রেলস্টেশন ছাড়ে সুবর্ণ এক্সপ্রেস। তাপমাত্রা মেপে, দূরত্ব রেখেই স্টেশনে ঢুকে ট্রেনে চেপে বসতে হয়েছে যাত্রীদের। অনলাইনে টিকিট পাওয়া নিয়ে খুব একটা অভিযোগ নেই যাত্রীদের।

এদিকে বরিশাল, চাঁদপুর ও ভোলা থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে যাত্রীবাহী লঞ্চ।

শঙ্কা নিয়েই খুলেছে সরকারি-বেসরকারি অফিস। ব্যাংক, সচিবালয়ে ফিরেছে কর্মচাঞ্চল্য। দীর্ঘ বিরতির পর লেনদেন শুরু হয়েছে শেয়ার বাজারেও।

পয়লা জুন থেকে চলবে রাজধানীতে চলবে গণপরিবহনও। এরই মধ্যে ষাট শতাংশ ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ঢাকা-চট্টগ্রাম মহানগরী, আন্তজেলা ও দূরপাল্লার সব বাসেই ভাড়া বাড়বে ৬০ শতাংশ।

আরো পড়ুন: কাল থেকে লকডাউন শিথিল করছে তুরস্ক

পূর্ববর্তি সংবাদকাল থেকে লকডাউন শিথিল করছে তুরস্ক
পরবর্তি সংবাদযুক্তরাষ্ট্রে খাদ্য অনিশ্চয়তার সম্মুখীন ৫ কোটির বেশি মানুষ