মোবাইল সেবার খরচ বাড়ায় ব্যবহারকারীদের অসন্তোষ

সংগৃহীত ছবি

ইসলাম টাইমস ডেস্ক: করোনার কারণে যোগাযোগের জন্য মোবাইল ফোনের ওপর নির্ভরশীলতা বাড়লেও প্রস্তাবিত বাজেটে এই সেবার ওপর সম্পূরক শুল্ক বাড়িয়েছে সরকার। এরইমধ্যে সিদ্ধান্ত কার্যকর করেছে রাজস্ব বোর্ড।

বর্তমান পরিস্থিতে মোবাইল সেবার খরচ বাড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। কর বাড়ানোকে হতাশাজনক উল্লেখ করে প্রত্যাহারের দাবি অপারেটরদেরও।

করোনা পরিস্থিতিতে যোগাযোগের জন্য মোবাইল ফোনের ওপর নির্ভরশীলতা বেড়েছে মানুষের। উল্লেখযোগ্য হারে বেড়েছে মোবাইল ডেটার ব্যবহার। এই অবস্থার মধ্যেই ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোন সেবার ওপর শুল্ক বাড়িয়েছে সরকার।

বাজেটে মোবাইল ফোনের সব সেবার ওপর সম্পূরক শুল্ক ১০ ভাগ থেকে বাড়িয়ে ১৫ ভাগ করা হয়েছে। যা এরইমধ্যে কার্যকর হয়েছে। ফলে ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহকরা ৭৫ টাকার সেবা পাবেন। আগে পেতেন ৭৮ টাকার সেবা।

মোবাইল অপারেটররা বলছেন, এমনিতেই উচ্চহারে কর দিয়ে সেবা নিচ্ছেন গ্রাহকেরা। তারওপর আবার কর বাড়ায় খরচের বোঝা বাড়বে।

মোবাইল ফোন সেবার ওপর কর বাড়ানোয় বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়বে বলে জানিয়েছেন মোবাইল অপারেটরদের সংগঠন এমটবের মহাসচিব ব্রি: জে: এস এম ফরহাদ (অব:)।

মোবাইল ফোন সেবায় ১৫ শতাংশ ভ্যাট এবং ১ শতাংশ সারচার্জ, ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং সব মিলে মোট কর বেড়ে দাঁড়াবে ৩৩ দশমিক ২৫ শতাংশে।

পূর্ববর্তি সংবাদকাবুলে জুমার নামাজের সময় বিস্ফোরণ, ইমামসহ নিহত ৪
পরবর্তি সংবাদআম্পান দুর্গতের আবাসনের জন্য ‘টিন’ দিয়ে সহায়তা করেছে পিসব