স্বাস্থ্যখাতে বরাদ্দ নিয়ে আ. লীগ-বিএনপির কথার লড়াই

ইসলাম টাইমস ডেস্ক: করোনাকালে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ নিয়ে মুখোমুখি অবস্থানে আওয়ামী লীগ ও বিএনপি। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলছেন, এই বাজেট অবাস্তব ও গতানুগতিক। স্বাস্থ্য সুরক্ষায় পর্যাপ্ত বরাদ্দ নেই বলেও অভিযোগ তার। তবে ওবায়দুল কাদেরের দাবি, সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে স্বাস্থ্যখাতকে। তার মতে, এই বাজেট করোনা সংকটকে সম্ভাবনায় রূপ দেয়ার দলিল।

এবারের বাজেটে স্বাস্থ্যখাতে ৪১ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। যা জিডিপির এক শতাংশেরও কম। আর শুধু স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাদ্দ ধরা হয়েছে ২৯ হাজার কোটি টাকা।

দলীয় প্রতিক্রিয়া জানাতে গিয়ে এই বাজেটকে গতানুগতিক বলেছেন, বিএনপি মহাসচিব। অনলাইন ব্রিফিংয়ে তার অভিযোগ, করোনাকালেও পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়নি স্বাস্থ্য সুরক্ষায়। সমালোচনা করেন, মোবাইল ও ইন্টারনেট সেবার মতো খাতে ব্যয় বাড়ানোর।

তবে এবার শিক্ষাখাতে সর্বোচ্চ বরাদ্দ রাখলেও, স্বাস্থ্যখাতকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে বলে দাবি আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের।

তার মতে, প্রস্তাবিত বাজেট করোনা সংকটকে সম্ভাবনায় রুপ দেয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল।

লক্ষ্যমাত্রার ৮.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা পূরণে প্রধানমন্ত্রী প্রয়োজনে ঝুঁকি নেবেন বলেও জানান ওবায়দুল কাদের।

পূর্ববর্তি সংবাদরাজশাহী বিভাগে করোনায় আক্রান্ত দুই হাজার ছাড়াল
পরবর্তি সংবাদকরোনায় দেশে একদিনে ৩ চিকিৎসকের মৃত্যু