করোনা সতর্কতায় এবার হজে না যাওয়ার সিদ্ধান্ত চার দেশের

ফাইল ছবি

ইসলাম টাইমস ডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে বিভিন্ন দেশ, এই সময় লকডাউন শিথিলসহ নানা উদ্যোগ নিচ্ছে দেশগুলো, এমন পরিস্থিতিতে করোনা সতর্কতায় এবার হজে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে  চার দেশ। দেশগুলো হচ্ছে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই। 

করোনার সংক্রমণের আশঙ্কা ও চিকিৎসায় টিকা না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজে না যাওয়ার সিদ্ধান্ত নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি। তিনি বলেন, আমি আশা করি হজে যেতে আগ্রহীরা ধৈর্য ধারণ করবেন ও সরকারের এ সিদ্ধান্ত মেনে নেবেন।

পৃথক এক বিবৃতিতে দেশটির তাবুং হজ বোর্ড জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে এ বছরের জন্য নির্বাচিত ৩১ হাজার ৬০০ মানুষ হজে যাবেন না।

এর আগে গত সপ্তাহে ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজে না যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। এতে করে ইন্দোনেশিয়ার ২ লাখ ২১ হাজার মানুষ এবার হজে যাবে না ।

মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মতো একই রকম সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই ও সিঙ্গাপুর। ব্রুনেই সরকারের এ সংক্রান্ত সিদ্ধান্ত বর্নিও বুলেটিন পত্রিকায় প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার কোনও সিদ্ধান্ত নিতে না পারায় ব্রুনাই হজযাত্রীদের আগে নিবন্ধিত হওয়া সত্ত্বেও আসন্ন হজের প্রস্তুতি না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ হজ মিশন কাউন্সিলর মাকসুদুর রহমান বলেন, তারা এ ব্যাপারে নিরবচ্ছিন্নভাবে সৌদি সরকার এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছে।

তিনি আরও বলেন, আগামী কয়েক দিনের মধ্যে সৌদি সরকার হজের বিষয়ে সিদ্ধান্ত নিতে না পারলে নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ এ ব্যাপারে নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, হজের বাকি আর খুব বেশি সময় নেই। প্রতি বছর জুলাইয়ের শেষদিকে এ আয়োজনে অংশ নেয় লাখ লাখ মানুষ।

পূর্ববর্তি সংবাদলকডাউন হবে রাজধানীর ৪৯ এলাকা
পরবর্তি সংবাদমুফতী মুশতাকুন্নবীর পিতা, প্রবীণ আলেম মাওলানা আব্দুল কুদ্দুসের ইন্তেকাল