ফের উত্তপ্ত যুক্তরাষ্ট্র, পুলিশের গুলিতে আরেক কৃষ্ণাঙ্গ যুবক নিহত

ইসলাম টাইমস ডেস্ক: যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় এক কৃষ্ণাঙ্গ যুবক পুলিশের গুলিতে নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবারের ওই ঘটনার পর আটলান্টা শহরের পুলিশ প্রধান এরিকা শিল্ডস পদত্যাগ করেছেন। শনিবার এরিকা তার পদত্যাগপত্র আটলান্টা শহরের মেয়র কেইশা ল্যান্স বটমস’র কাছে হস্তান্তর করেন।

জানা গেছে, রায়শার্দ ব্রুক্স নামের ২৭ বছর বয়সী ওই কৃষ্ণাঙ্গ যুবক একটি ফাস্ট ফুড রেস্টুরেন্টের বাইরে নিজের গাড়িতে ঘুমিয়ে ছিলেন। এই ঘটনায় ওই ফাস্ট ফুড রেস্টুরেন্টের কর্মীরা অভিযোগ করে যে, ব্রুক্সের গাড়ি অন্য ক্রেতাদের পথে বাধা তৈরি করছে। এমন অভিযোগ পেয়ে পুলিশ ব্রুক্সকে আটকের চেষ্টার সময় প্রতিরোধ করলে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি করে। সেখানেই গুলিবিদ্ধ হন ব্রুক্স। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হাসপাতালে অস্ত্রোপচারের পর মারা যান ব্রুক্স।

এদিকে এই ঘটনায় আটলান্টায় বিক্ষোভ প্রদর্শিত হয়েছে। আন্দোলনকারীরা ব্রুক্সের নিহতের ঘটনায় ব্যবস্থা নেয়ার জন্য সরকারে প্রতি আহ্বান জানিয়েছেন। ওই ঘটনার সঙ্গে সম্পৃক্ত পুলিশ সদস্যদের ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন আটলান্টা শহরের মেয়র কেইশা ল্যান্স বটমস’।

পুলিশ প্রধানের পদত্যাগের বিষয়ে আটলান্টার মেয়র কেইশা ল্যান্স বটমস বলেন, ২০১৬ সাল থেক এরিক পুলিশ প্রধানের দায়িত্ব পালন করেছেন এবং আটলান্টা পুলিশ বিভাগে ২০ বছরের বেশি সময় ধরে কাজ করছেন। সে পুলিশ বিভাগেই অন্য দায়িত্বে থাকবে।

গত ২৫ মে মিনেসোটার মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েড হত্যাকে কেন্দ্র করে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদ শুরু হয়। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ এখনো চলছে

পূর্ববর্তি সংবাদকরোনায় আক্রান্ত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী: জানাজা- দাফন গোপালগঞ্জে
পরবর্তি সংবাদসে যুগে দাসদের সাথে মুসলমানরা কেমন আচরণ করেছিল