টিআইবির কাজ কেবল সরকারের দোষ খুঁজে বেড়ানো: তথ্যমন্ত্রী

ইসলাম টাইমস ডেস্ক: টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। তাদের কাজ কেবল সরকারের দোষ খুঁজে বেড়ানো। এমন মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

আজ সোমবার (১৫ জুন) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি বলেন, টিআইবি সরকারকে কোনো সহযোগিতা করে না। তাদের উচিত বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশের তুলনা করে প্রতিবেদন দেয়া।

দুপুরে ওয়েবিনারে সংবাদ সম্মেলনে দুর্নীতি বিরোধী সংস্থা টিআইবি ‘করোনাভাইরাস মোকাবেলায় সুশাসনের চ্যালেঞ্জ’ শিরোনামে পরিচালিত গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। যাতে দেশের ৪৭টি জেলা পর্যায়ের হাসপাতালের আর ৪৩টি জেলার নাগরিকদের কাছ থেকে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণার ফলাফলে স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি ছাড়াও অনিয়ম-দুর্নীতির নানা চিত্র উঠে আসে। এতে বলা হয়:

-৫৯ শতাংশ হাসপাতালে সবচেয়ে নিম্নমানের সুরক্ষা সমাগ্রী সরবরাহ করা হয়েছে।
– ২৩ শতাংশ হাসপাতালে দায়িত্বে অবহেলা করেছে স্বাস্থ্যকর্মীরা।
– নিম্নমানের সুরক্ষা সামগ্রী ৫ থেকে ১০ গুণ বেশি দাম দেখিয়ে লাভবান হয়েছে একটি চক্র।
– ৫.১ শতাংশ সুরক্ষা সামগ্রী বণ্টন করা হয়েছে পছন্দের সহকর্মী ও কর্মকর্তাদের।
– ত্রাণ বিতরণে ৮২ ভাগ এলাকায় তালিকা তৈরিতে বিবেচনায় ছিলো রাজনীতি।

সংস্থাটির নির্বাহী পরিচালক ডক্টর ইফতেখারুজ্জামান বলেন, দুর্যোগকে পুঁজি করে ফুলে ফেঁপে উঠছে কিছু অসৎ কর্মকর্তা ও জনপ্রতিনিধি।

গবেষণায় আরও বলা হয়, শুরু থেকে একটি প্রতিষ্ঠান কোভিড পরীক্ষা কুক্ষিগত করে রাখায় দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। বর্তমানেও মাত্র ৪১.৩ শতাংশ হাসপাতাল নিজ জেলা থেকে পরীক্ষা করাতে পারে।

তবে টিআইবির এই প্রতিবেদনকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মন্তব্য করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, তাদের কাজ কেবল সরকারের দোষ খুঁজে বেড়ানো।

পূর্ববর্তি সংবাদ৫৯ শতাংশ হাসপাতালেই দেয়া হয়েছে নিম্নমানের সুরক্ষা সমাগ্রী: টিআইবি
পরবর্তি সংবাদএমপি পাপুলের নতুন নতুন রহস্য উন্মোচিত হচ্ছে