পিপিই-কিট কেনায় দুর্নীতির দায়ে জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

ইসলাম টাইমস ডেস্ক: করোনার সময়ে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী কেনাকাটায় অভিযুক্ত জিম্বাবুয়ের স্বাস্থ্যমন্ত্রী ওবাদিয়া ময়োকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট এমারসন মানানগাগোয়া।

বিবিসি জানায়,  জিম্বাবুয়ের প্রেসিডেন্টের চিফ সেক্রেটারি এক বিবৃতিতে বিষয়টি জানান।

বিৃবতিতে বলা হয়, ‘সরকারের একজন মন্ত্রী হিসেবে যথাযথ নয় এরকম কাজের জন্য তাকে বরখাস্ত করা হলো। এই আদেশ এখন থেকেই কার্যকর বলে ঘোষণা করা হয়েছে। তবে বরখাস্ত হওয়ার ঘটনায় মন্ত্রী ওবাদিয়া এই অভিযোগের কোনো জবাব দেননি।

এর আগে করোনাভাইরাস থেকে সুরক্ষায় সামগ্রী কেনার এক কেলঙ্কারিতে জড়িয়ে গত মাসে গ্রেপ্তার ওবাদিয়া। তার বিরুদ্ধে সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগ আনা হয়। পরে তাকে জামিনে মুক্তি দেওয়া হয়েছিল।

তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, যাচাই বাছাই প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ না করেই তিনি একটি কোম্পানির সঙ্গে ওষুধ, টেস্টিং কিট ও সুরক্ষা সামগ্রী সরবরাহের চুক্তি করেছিলেন।

করোনা এড়াতে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (পিপিই) সংগ্রহে ২০ লাখ ডলারের দুর্নীতির অভিযোগ আনে দেশটির প্রধান বিরোধী দল। এরপরই ওবাদিয়াকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশন।

মাত্র দুই মাস আগে প্রতিষ্ঠিত হওয়া ড্রাক্স কনসাল্ট এসএজিএল নামে নতুন একটি কোম্পানিকে পিপিইসহ করোনা চিকিৎসার ওষুধ ও টেস্ট কিট সরবরাহের কাজ দেয় সরকার। এই ঘটনায় দুর্নীতির অভিযোগে হারারেতে প্রতিবাদের ঝড় উঠে।

পূর্ববর্তি সংবাদতিস্তায় ৭০ যাত্রী নিয়ে নৌকা ডুবি, নিখোঁজ ১০
পরবর্তি সংবাদগণমাধ্যমে আর কথা না বলার সিদ্ধান্ত স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের