ভারতের ১২ জন নারী-পুরুষকে বাংলাদেশে পুশব্যাকের চেষ্টা বিএসএফের

ইসলাম টাইমস ডেস্ক: ব্রা‏হ্মণবাড়িয়ার কসবা সীমান্ত দিয়ে ভারতের ১২ জন নারী-পুরুষকে বাংলাদেশে পুশব্যাকের চেষ্টা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) বাধার মুখে গত দুদিন ধরে সীমান্তের শূন্য রেখায় ভারতীয় এলাকায় অবস্থান করছেন ওই সব নারী পুরুষ।

এ নিয়ে গতকাল শনিবার সন্ধায় দুদেশের কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিজিবির পক্ষ থেকে সীমান্ত এলাকায় পাহাড়া জোরদার করা হয়েছে। পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতেৃত্ব দেন বিজিবির কসবার কোম্পানি কমান্ডার সুবেদার করিম উদ্দিন প্রধান এবং ভারতের বিএসএফের পক্ষ নেতৃত্ব দেন কমলাসাগর বিএসএফ ক্যাম্পের পরিদর্শক প্রবেশ কুমার।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, কসবা পৌর শহরের হাকর এলাকার ভারত সীমান্তের ২০৩৯/১২ এস পিলার এলাকা দিয়ে গতকাল সন্ধ্যায় ১২ জন নারী-পুরুষকে কাঁটাতারের বেড়া পার করে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করেছে বিএসএফ। এ সময় টহলরত বিজিবি বাধা দেয়। এ নিয়ে গতকাল সন্ধায় ওই এলাকায় বিজিবির কোম্পানি কমান্ডার পর্যায়ে বৈঠক হয়।

বৈঠক বলা হয়েছে, বাংলাদেশসহ সারা বিশ্বে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউন চলছে। কাউকে বাংলাদেশে পুশব্যাক করা যাবে না।

ওই বৈঠকের পরও ১২ জন ভারতীয় নাগরিক সীমান্তের শূন্য রেখায় ভারতীয় এলাকায় আজ রোববার  অবস্থান করছেন। এদিকে তাদেরকে সীমান্তের অন্য কোনো এলাকা দিয়ে যেন পুশব্যাক করতে না পারে এজন্য পুরো সীমান্ত এলাকায় বিজিবি টহল আরও জোরদার করেছে।

বিজিবির ৬০ ব্যাটালিয়ন অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল এস এম মেহেদী হাসান বলেন, ‘ভারতীয় ১২ জন নারী-পুরুষকে বাংলাদেশে পুশব্যাকের চেষ্টা করেছে বিএসএফ। বিজিবির পক্ষ থেকে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করে বাধা দেওয়া হয়েছে। বর্তমানে তারা দুদিন ধরে সীমান্তের শূন্যরেখার ভারতীয় এলাকায় অবস্থান করছেন। বাংলাদেশে যেন পুশব্যাক করতে না পারে এজন্য সীমান্তের পুরো এলাকায় বিজিবি টহল জোরদার করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বিষয়টি নিয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়েও কথা হয়েছে।’

পূর্ববর্তি সংবাদ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য ৮ নির্দেশনা
পরবর্তি সংবাদ‘ভবিষ্যতে হয়তোবা তারা আল-আকসাকেও জাদুঘরে রূপান্তরের উদ্ভট দাবি জানাবে’