কুরবানীর চামড়ার মূল্য নূন্যতম ২ হাজার করার দাবিতে ইত্তেফাকুল মুসলিমীনের সংবাদ সম্মেলন

ইসলাম টাইমস ডেস্ক: চামড়ার তৈরিকৃত দ্রব্যাদীর দাম দিনদিন বৃদ্ধি পাওয়া সত্ত্বেও বাংলাদেশে কয়েকবছর ধরে কুরবানীর পশুর চামড়ার বাজারের দরপড়তি বিষয়ে আশঙ্কা প্রকাশ করে বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর ও ইত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, বিভিন্ন দেশে চামড়ার মূল্য আগের মত থাকলেও বিগত কয়েক বছর যাবত বাংলাদেশে চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে চামড়ার দাম কমিয়ে চামড়া শিল্পকে ধ্বংসের দারাপ্রান্তে পৌঁছে দিয়েছে। গত কুরবানীতে ২শত বা ৩ শত টাকা দামে বিক্রি করতে হয়েছে। যার কারণে গত কুরবানীতে অনেকেই চামড়া বিক্রি না করে ফেলে দেয়া এবং মাটির নিচে পুতে রাখার দৃশ্য জাতীয় গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

আজ চামড়ার ন্যায্যমূল্যের দাবীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ইত্তেফাকুল মুসলিমীনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন। এসময় তিনি এবারের কুরবানীর চামড়ার মূল্য নূন্যতম ২ হাজার টাকা নির্ধারন করে দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান।

তিনি বলেন, কুরবানির পশুর চামড়া এতিম ও গরিবের হক। চামড়ার দাম কমানোর মাধ্যমে এতিম-গরিবের অধিকার নষ্ট করা হচ্ছে। বাংলাদেশের কওমী মাদরাসা ও এতিমখানাগুলো জনগণের দানে পরিচালিত। কুরবানির পশুর চামড়া মাদরাসার আয়ের বড় উৎস। মাদরাসার ছাত্র-শিক্ষকগণ ঈদের আনন্দ ত্যাগ করে বাড়ি বাড়ি গিয়ে চামড়া সংগ্রহ করে মাদরাসার লিল্লাহ বোর্ডিং সচল রেখেছেন। চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে চামড়া মূল্য কমিয়ে গরিবের হক্ব নষ্ট করছে তাদের বিরুদ্ধে সরকারকে কঠোর হতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া, মাওলানা মুজীবুর রহমান হামিদী, মাওলানা এনামুল হক মূসা, মুফতি সুলতান মহিউদ্দীন, মুফতি আ ফ ম আকরাম হুসাইন, মুফতি আব্দুল্লাহ ইদরীস, মাওলানা আব্দুল গাফফার, মুফতি ইমরানুল বারী সিরাজী প্রমুখ।

সংবাদ সম্মেলনে চামড়ার ন্যায্যমূল্য নির্ধারণ না হলে ইত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশ বিশিষ্ট আলেম-উলামা, দ্বীনদার বুদ্ধিজীবিদের সঙ্গে মতবিনিময়, মানববন্ধন ও মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপির কর্মসূচি ঘোষণা করা হয়।

পূর্ববর্তি সংবাদএবার ঈদে বেসরকারি চাকরিজীবীদেরও ছুটি নেই
পরবর্তি সংবাদউপনির্বাচন: যশোর-৬ ও বগুড়া-১ আসনে চলছে ভোটগ্রহণ