সৌদিতে বসবাসরত ১৬০ দেশের মাত্র ১০ হাজার মানুষকে এবার হজ করতে দেয়া হবে

ইসলাম টাইমস ডেস্ক: কয়েক দিন পরেই শুরু হবে হজ। িএ বছর হজ করতে পারবেন মাত্র ১০ হাজার মুসলমান। তাও আবার সবাই সৌদিতে বসবাসকারী। বিদেশ থেকে কেউ সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন না।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, আগামী ২৮ জুলাই থেকে শুরু হবে হজ। ইলেকট্র্রনিক স্ক্রিনিংয়ের মাধ্যমে সৌদি আরবে বসবাসরত ১৬০টি দেশের বাসিন্দাদের আবেদনের ভিত্তিতে হজে অংশ নেওয়ার সুযোগ প্রদান করা হবে। মোট হজ পালনকারীদের ৩০ শতাংশ হবেন সৌদি নাগরিক। সামরিক বাহিনী ও স্বাস্থ্য বিভাগে কর্মরতরা অগ্রাধিকার পাচ্ছেন। সৌদির হজ ও উমরা মন্ত্রী ড. মোহাম্মাদ সালে বিন তাহের বেনতেন গতকাল সংবাদ মাধ্যমগুলোকে এ তথ্য জানিয়েছেন।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের কাছ থেকে গত ১০ জুলাই শুক্রবার থেকে হজ আবেদন নেওয়া হচ্ছে। আবেদনের আজ শেষ দিন। শুধু ২০ থেকে ৫০ বছর বয়সিরা এ প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। এ সব লোকদের মধ্যে যারা দীর্ঘস্থায়ী কোনো রোগে আক্রান্ত নন, তারাই আবেদন করতে পারবেন। ৬৫ বছরের বেশি এবং যাদের কোনো সংক্রামক ব্যাধি আছে, তারা হজে অংশ নিতে পারবেন না। হজ শুরু হওয়ার আগে স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কেউ কোভিড-১৯ আক্রান্ত কি না, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে। হজ শেষে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার হজের স্বাস্থ্য গাইড লাইন ঘোষণা করেছে সৌদি সরকার। হজযাত্রীদের কোনো গ্রুপে ২০ জনের বেশি থাকতে পারবেন না। সকলকে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রেখে অবস্থান, চলাচল ও হজ প্রক্রিয়া প্রতিপালন করতে হবে

পূর্ববর্তি সংবাদনৌকায় করে ভারত পলানোর সময় যেভাবে ধরা পড়লেন সাহেদ
পরবর্তি সংবাদসিআইএর গুপ্তচরের ফাঁসি কার্যকর করেছে ইরান