আমরা কর্ডোভা মসজিদে আমাদের অধিকার ফিরে পাবার প্রতীক্ষায় আছি: শারজাহর আমীর

তারিক মুজিব ।।
সংযুক্ত আরব আমিরাতের শারজাহ প্রদেশের আমীর ড. সুলতান বিন মুহাম্মদ বলেন, আমরা গীর্জায় রূপান্তরিত হওয়া কর্ডোভা মসজিদ ফিরে পাবার প্রতীক্ষায় আছি। আয়া সোফিয়া নিয়ে তুর্কি সরকারের ঐতিহাসিক এ সিদ্ধান্ত আমাদের মনোবল বৃদ্ধি করেছে।
আয়া সোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তরের সিদ্ধান্তকে ওমানের গ্র্যান্ড মুফতি সাধুবাদ জানানের পর আরবের দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তি হিসেবে এমন বক্তব্য দেন শারজাহের আমীর।
শারজাহ সংযুক্ত আরব আমিরাতের একটি গুরুত্বপূর্ণ প্রদেশ। সুলতান বিন মুহাম্মদ ১৯৭২ সাল থেকে এ প্রদেশের আমিরের দায়িত্ব পালন করে আসছেন।
সুলতান বিন মুহাম্মদ বলেন, স্পেনে মুসলমানদের ঐতিহাসিক অনেক নিদর্শন রয়েছে। কর্ডোভা মসজিদ মুসলমানদের ঐতিহ্যের অংশ। সন্ধির মাধ্যমে শহর জয় করলেও এবং মসজিদ অক্ষত রাখার শর্ত করা হলেও অন্যায়ভাবে মসজিদটিকে গীর্জা বানিয়ে রাখা হয়েছে। আমরা সেখানে আমাদের অধিকার ফিরে পাবার প্রতীক্ষায় আছি।
শারজাহর একটি রাষ্ট্রীয় টুইটার একাউন্টে প্রচারিত ভিডিও বার্তায়  এ প্রতীক্ষার কথা জানান আমির ড. সুলতান বিন মুহাম্মদ।
শারজাহর আমীর ড. সুলতান বিন মুহাম্মাদ
তিনি বলেন, স্পেনে মানবাধিকার লঙ্ঘন করে অন্যায়ভাবে অনেক মসজিদই চার্চে পরিণত করা হয়েছে। কর্ডোভা মসজিদ তার অন্যতম। এ মসজিদটি ছিল মুসলমানদের শৌর্য-বীর্যের প্রতীক।
তিনি আশাবাদ ব্যক্ত করেন, দৃঢ় প্রত্যয় এবং প্রচেষ্টা থাকলে মুসলমানরা আবার কর্ডোভা মসজিদে তাদের অধিকার ফিরে পেতে পারে।
উল্লেখ্য, গত শুক্রবারে ঐতিহাসিক রায়ের মাধ্যমে আয়া সোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তরের ঘোষণা দেয় তুর্কি হাইকোর্ট। তখন থেকেই আন্তর্জাতিক অন্যতম আলোচনার বিষয় আয়া সোফিয়া।
পশ্চিমে এবং  পশ্চিমের অনুসারী অনেকে তুরস্কের ঐতিহাসিক এই সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি মুখ বন্ধ করে আছে আরবের প্রতিষ্ঠিত রাষ্ট্র এবং সরকারগুলো। তাই আরব আমিরাতের ক্ষুদ্রতম প্রদেশ শারজাহ আমীরের এই বক্তব্যকেও বিশেষ মূল্যায়ন করছেন নেটিজেনরা। বক্তব্যটি ব্যাপক প্রচারও হয়েছে সামাজিক মাধ্যমে।
পূর্ববর্তি সংবাদডিবি পরিচয়ে ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টায় নাটোরে যুবক আটক
পরবর্তি সংবাদনাটক দেখে ‘গলায় ফাঁসের’ অনুকরণ করতে গিয়ে চাঁদপুরে শিশুর মৃত্যু!