কুয়েতে দীর্ঘ চার মাস পর জুমার নামাজ আদায় করতে পেরে খুশী মুসল্লিরা

ইসলাম টাইমস ডেস্ক:  করোনা ভাইরাস পরিস্থিতিতে কুয়েতে বন্ধ করে দেয়া হয়েছিল মসজিদে নামাজ আদায়। সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর দীর্ঘ চার মাস পর জুমার নামাজ আদায় করলেন কুয়েতের মুসল্লিরা। করোনা সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে ছিলো বাড়তি কড়াকড়ি। তবে কয়েক মাস পর জুমার নামাজ আদায় করতে পেরে স্থানীয়দের পাশাপাশি খুশি প্রবাসী বাংলাদেশিরাও।

করোনারভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল দেশটির মসজিদগুলো। কুয়েতে স্বাভাবিক জীবনের ফেরার পাঁচ ধাপ কর্মসূচি হিসেবে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে এর আগে মসজিদে ওয়াক্ত নামাজ আদায়ের জন্য অনুমতি দেয়া হয়। এর অংশ হিসেবে শুক্রবার মসজিদের জুমার নামাজ আদায়ের জন্য অনুমতি দিয়েছে দেশটি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় (আওয়াকাফ)।

এ লক্ষ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা হলো- জুমার নামাজের ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে। সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৫০ বছর বয়স্কদেরই মসজিদে প্রবেশানুমতি রয়েছে। প্রত্যেক মুসল্লিকে অবশ্যই ব্যক্তিগত জায়নামাজ সঙ্গে করে মসজিদে নিয়ে আসতে হবে।জুমার খুতবা সংক্ষিপ্ত হবে। অর্থাৎ ৫ মিনিট। তুলনামূলক ছোট সুরা পড়তে হবে।

এদিকে মসজিদে প্রবেশের আগে শরীরের তাপমাত্রা চেক করে প্রবেশ করার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা হয়েছে।

তবে যে সব মসজিদে বাংলা ভাষাসহ বিভিন্ন দেশের ভাষায় জুমার খুতবা পাঠ করা হতো সেটা আপাতত বন্ধ রয়েছে। পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত আরবিতে খুতবা পাঠ করা হবে।

পূর্ববর্তি সংবাদকরোনার ভয়ে বাহরাইনে ফের বাড়ান হল মসজিদ বন্ধের সময়সীমা
পরবর্তি সংবাদকুরবানির গোশত দিয়ে বিবাহ বা ওলিমার দাওয়াত খাওয়ানো যাবে কি