পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় ১৩ শতাধিক যান

ইসলাম টাইমস ডেস্ক: নদীতে প্রচণ্ড স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে। রয়েছে ফেরি সংকটও। এতে করে অপেক্ষমাণ যানবাহনের সারি বাড়ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়।

শনিবার (১৮ জুলাই) বিকেল সাড়ে ৪টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌপথ পারের অপেক্ষায় ছিল ১৩ শতাধিক যানবাহন। এর মধ্যে যাত্রীবাহী বাসের সংখ্যা মাত্র ৬০ থেকে ৭০টি। আর পণ্যবাহী ট্রাকের সংখ্যা রয়েছে প্রায় ১৩০০।

অপেক্ষমাণ যানবাহনগুলোর মধ্যে পাটুরিয়া ফেরিঘাটের জিরো পয়েন্টে রয়েছে তিন শতাধিক ট্রাকসহ যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি। আর এক হাজারের কিছু বেশি পণ্যবাহী ট্রাক অপেক্ষমাণ রয়েছে উথুলী-আরিচা সংযোগ সড়কে।

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস, ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে নৌপথ পারাপার করছে কর্তৃপক্ষ। যে কারণে নৌপথ পারাপারের জন্য ট্রাক চালকদেরকে অপেক্ষা করতে হচ্ছে তিন থেকে চার দিন পর্যন্ত।

এসব বিষয়ে জানতে চাইলে শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির বলেন, ‘পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনাল ট্রাকে ভরপুর। এজন্য ঘাটের পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘাটমুখী সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো উথুলী-আরিচা সংযোগ সড়কে আটকে রাখা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘ঘাট এলাকায় ট্রাকের চাপ কমলে আটকে রাখা ট্রাকগুলো থেকে সিরিয়াল অনুযায়ী পাটুরিয়া ফেরিঘাটে পাঠানো হচ্ছে। উথুলী-আরিচা সংযোগ সড়ক ও আরিচার ট্রাক টার্মিনালে ঘাটমুখী এক হাজার ট্রাক অপেক্ষমাণ রয়েছে।’

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ছোট বড় মিলে ১৬টি ফেরি থাকলেও নৌপথে চলাচল করছে মাত্র ১২টি ফেরি। বাকিগুলো রয়েছে মেরামত কারখানায়।

এছাড়া নদীতে প্রচণ্ড স্রোতের কারণে ফেরি পারাপারে সময়ও লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে ১৫ থেকে ২০ মিনিট বেশি। যে কারণে ফেরিঘাট এলাকায় বাড়ছে ভোগান্তি। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক ও ৬০ থেকে ৭০টি বাস নৌপথ পারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তি সংবাদদেশে দেশে বন্যা পরিস্থিতির অবনতি
পরবর্তি সংবাদবিদ্যুতের ভূতুড়ে বিল সমন্বয়ের নির্দেশ বিইআরসির