মৃত্যুদণ্ডের সাজা বাতিল চেয়ে এটিএম আজহারের রিভিউ আবেদন

ইসলাম টাইমস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারি সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলাম মৃত্যুদণ্ডের সাজা বাতিল চেয়ে আপিল বিভাগের রায় পুর্নবিবেচনার (রিভিউ) আবেদন করেছেন।

রোববার আজহারুল ইসলামের আইনজীবী মোহাম্মদ শিশির মনির রিভিউ আবেদন করার বিষয়ে নিশ্চিত করেন।

তিনি বলেন, আপিল বিভাগের রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পেয়ে রিভিউ আবেদনটি দাখিল করা হয়েছে।

১৪টি যুক্তিতে তার রিভিউ আবেদন করা হয়েছে বলে এ আইনজীবীরা জানিয়েছে।

আইনজীবী শিশির মনির বলেন, এটিএম আজহারুল ইসলাম আমাদের রিভিউ আবেদন করার নির্দেশনা দিয়েছেন। সেভাবেই আমরা রিভিউ আবেদন প্রস্তুত করেছি।

এটিএম আজহারের আইনজীবীরা জানান, ১৪টি যুক্তিতে রিভিউ আবেদন প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে অন্যতম যুক্তি হলো, আপিল বিভাগ সর্বসম্মতভাবে এটিএম আজহারকে মৃত্যুদণ্ড দেয়নি। চার বিচারপতির মধ্যে তিনজন তিনটি অভিযোগে মৃত্যুদণ্ড বহাল রেখেছেন। আর একজন বিচারপতি (কয়েকদিন আগে অবসরে যাওয়া বিচারপতি জিনাত আরা) তিনটি অভিযোগের মধ্যে দুটিতেই খালাস দিয়েছেন আর একটিতে মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন মৃত্যুদণ্ড দিয়েছেন। সুতরাং যেসব অভিযোগ বিচারকের দৃষ্টিতেই সন্দেহজনক, তাতে মৃত্যুদণ্ড বহাল রাখা সঠিক হবে না।

নিয়ম অনুযায়ী, আপিল বিভাগের রায় অনুযায়ী রিভিউ আবেদন করতে গত ১৬ মার্চ থেকে ১৫ দিন সময় পান এটিএম আজহার। কিন্তু আদালত বন্ধ থাকায় এ সময়ের মধ্যে তিনি রিভিউ আবেদন করতে পারেননি। আর আপিল বিভাগে শুনানি না হওয়া পর্যন্ত দণ্ড কার্যকর করার প্রক্রিয়া স্থগিত থাকবে।

তিনি আরো বলেন, নিয়মিত আদালতে আমরা ভিডিও আবেদন শুনানি করব।

উল্লেখ্য, ২০১৪ সালের ৩০ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন এটিএম আজহার। এই আপিলের ওপর শুনানি শেষে গত বছর ৩১ অক্টোবর আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংখ্যা গরিষ্ঠ মতের ভিত্তিতে তিনটি অভিযোগে মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখেন। গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

পূর্ববর্তি সংবাদচিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় সরকারি পদক্ষেপ জানতে চান হাইকোর্ট
পরবর্তি সংবাদঅনুমোদনহীন করোনা টেস্ট-অনিয়মের অভিযোগে সাহাবউদ্দিন মেডিকেলে র‌্যাবের অভিযান