রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে হাজার হাজার মানুষের অংশ গ্রহণ

ইসলাম টাইমস ডেস্ক: রাশিয়ায় এক গভর্নরের গ্রেফতারকে কেন্দ্র করে বিক্ষোভ বাড়ছে। গতকাল হাজার হাজার বিক্ষোভকারী তার মুক্তির দাবিতে রাস্তায় নামে। চীন সীমান্তে চলা এই বিক্ষোভে চিন্তায় পড়েছে ক্রেমলিন। পুতিনের বিরুদ্ধে স্লোগান দেওয়ায় তা পুতিনবিরোধী বিক্ষোভে পরিণত হচ্ছে। খবর আলজাজিরা ও ডেইলি মেইলের।

কয়েকজন ব্যবসায়ীকে হত্যার অভিযোগে দুই সপ্তাহ আগে খাবারোভস্ক শহরের গভর্নর সের্গেই ফুরগালকে গ্রেপ্তার করে পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগও গঠন করা হচ্ছে। তাকে মস্কোতে একটি কারাগারে রাখা হচ্ছে। এরপর থেকেই বিক্ষোভ চলছে। এতদিন ধরে বিক্ষোভ চললেও শনিবারেরটা ছিল চোখে পড়ার মতো। স্থানীয় মিডিয়া জানিয়েছে, প্রায় ১৫ হাজার নাগরিক বিক্ষোভে অংশ নেয়। এছাড়া আরো কয়েকটি শহরেও ছোট ছোট বিক্ষোভ হওয়ার খবর পাওয়া গেছে।

বিক্ষোভকারীরা ফুরগাল এবং নিজেদের স্বাধীনতার দাবিতে স্লোগান দিচ্ছে। কেউ কেউ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধেও স্লোগান দেয়। বিক্ষোভকারীরা বলছে, গত দুই বছরে গভর্নর হিসেবে সের্গেই ফুরগাল এলাকার জন্য ভালো কাজ করেছে। কেউ কেউ ফুরগালের গ্রেফতারকে রাজনৈতিক নিপীড়ন বলেও বর্ণনা করেছে। প্রেসিডেন্ট পুতিনের দলকে সমর্থন করলেও ফুরগাল এই অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠছিলেন। এটা ক্রেমলিনের জন্য আতঙ্কের হয়ে উঠছে। সম্প্রতি সংবিধান সংশোধন করে ২০৩৬ সাল পর্যন্ত নিজের ক্ষমতা পোক্ত করেছেন প্রেসিডেন্ট পুতিন।

পূর্ববর্তি সংবাদছয় মাসে ৬৯ ফিলিস্তিনি নারী ও কন্যাশিশুকে আটক করেছে ইসরাইল
পরবর্তি সংবাদজবাই সংক্রান্ত কয়েকটি মাসআলা