লকডাউনের মধ্যেও ওয়ারীতে কমছে না শনাক্তের হার

ইসলাম টাইমস ডেস্ক: লকডাউনের ১৬ দিনে রাজধানীর ওয়ারীতে নমুনা সংগ্রহ হয়েছে ২০৪ জনের, যাতে করোনা শনাক্ত হয়েছেন ৭৮ জন। শতকরা হিসেবে যা প্রায় ৪০ ভাগ। লকডাউনের আগেও ওই এলাকায় শনাক্তের হার একই ছিল। পুরো এলাকা লকডাউন থাকার পরও শনাক্তের হার না কমায় লকডাউনের উদ্দেশ্য সফল হবে না বলে মত বিশেষজ্ঞদের। যদিও স্বাস্থ্য অধিদপ্তরের দাবি, এই হার উদ্বেগের নয়।

৪ জুলাই থেকে ২১ দিনের জন্য লকডাউন করা হয় রাজধানীর ওয়ারী এলাকা। লকডাউনের বিধিনিষেধের শিথিল প্রয়োগ আর নানা অব্যবস্থাপনার অভিযোগে প্রথম থেকেই প্রশ্নবিদ্ধ ছিল এই এলাকার লকডাউন।

বৃহস্পতিবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ওয়ারীতে লকডাউন আরও কঠোরভাবে বাস্তবায়নের নির্দেশ দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। যদিও, এরপরও চিত্র পাল্টায়নি।

এদিকে, লক্ষাধিক মানুষের ওই এলাকায় ১৬ দিনে ২০৪ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৭৮ জনের, যা প্রায় ৪০ শতাংশ। লকডাউনের আগেও এই হার ৪০ ভাগই ছিল।

অবশ্য, শনাক্তের এই হার উদ্বেগজনক নয় বলে দাবি স্বাস্থ্য অধিদপ্তরের। তাদের যুক্তি, নমুনা পরীক্ষার সুযোগ বাড়ার কারণেই বেড়েছে শনাক্তের হার।

বিশেষজ্ঞরা বলছেন, লকডাউন এলাকায় করোনা আক্রান্তদের আইসোলেশন নিশ্চিত করতে হবে। ২১ দিন পরেও যদি শনাক্তের হার না কমে তাহলে বাড়াতে হবে লকডাউনের মেয়াদ।

ছোট ছোট এলাকা লকডাউন না করে, করোনা সংক্রমণ রোধে বৃহত্তর এলাকাকে লকডাউনের আওতায় আনার পরামর্শ বিশেষজ্ঞদের।

পূর্ববর্তি সংবাদরামমন্দিরের ভিত্তিপ্রস্তর আগামি মাসে, নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ
পরবর্তি সংবাদচিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় সরকারি পদক্ষেপ জানতে চান হাইকোর্ট