টাকার জন্য হাসপাতালে মৃতের হাত বেঁধে রাখার অভিযোগ তদন্তের নির্দেশ

ইসলাম টাইমস ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর মালিবাগের ‘প্রশান্তি’ হাসপাতালে রোগী মারা যাওয়ার পর বিলের জন্য শয্যার সঙ্গে মৃতের হাত বেঁধে রাখা হয়েছিল কি না তা পিবিআইকে (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ সংক্রান্ত একটি রিট আবেদনের ওপর শুনানি নিয়ে সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আগামী ৩০ দিনের মধ্যে তদন্তের প্রতিবেদন দেওয়ার পাশাপাশি হাসপাতালে রোগীর স্বজনদের মারধর ও অসৌজন্যমূলক আচরণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলার (এফআইআর) নির্দেশ দিয়ে তা গ্রহণ করতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে।

এ অভিযোগের বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত, মৃত ব্যক্তির স্বজনদের ক্ষতিপূরণ এবং ঘটনা সত্যি হলে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে গত ৭ জুলাই মৃতের বড় ভাই জসিম উদ্দিন রুবেলের পক্ষে আইনজীবী জহির উদ্দিন লিমন এ আবেদনটি করেন।

আরো পড়ুন: টাকার জন্য মৃত্যুর পরেও বেডের সঙ্গে বেঁধে রাখা হলো করোনায় মৃতের লাশ!

ভিডিও কনফারেন্সে আবেদনের পক্ষে অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন শুনানি করেন। তিনি দেশ রূপান্তরকে বলেন, শুনানিতে বলেছি, ওই রোগীর করোনা পজিটিভ ছিল। কিন্তু অসৎ উদ্দেশ্যে তার মৃত্যু সনদে সেটি উল্লেখই করেনি হাসপাতাল কর্তৃপক্ষ। আদালত এ বিষয়টিও তদন্ত করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) প্রতিবেদন দিতে বলেছেন।

গত ২৪ জুন একটি জাতীয় দৈনিকে ‘করোনায় মৃত, মালিবাগে টাকার জন্য বেঁধে রাখা হলো লাশের হাত’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। স্বজনদের অভিযোগ, নোয়াখালির সুবর্ণচরের করোনায় আক্রান্ত সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার মৎস্য ও প্রাণসম্পদ উন্নয়ন কর্মকর্তা ডা. মহিনউদ্দিন পারভেজকে গত ১৪ জুন ওই হাসপাতালে ভর্তি করার পর অনেকটা জবরদস্তি করে আইসিইউতে নেয়া হয়। এরপর রোগীর পরিবারকে ক্রমাগত টাকার জন্য চাপ দেয় হাসপাতাল সংশ্লিষ্টরা। ১৮ জুন ভোরে মহিউদ্দিন পারভেজ মারা যাওয়ার পর বিলের জন্য হাসপাতালের শয্যার সঙ্গে মৃতের হাত বাঁধা ছিল বলে অভিযোগ উঠে। এক পর্যায়ে স্বজনদের কাছে ১ লাখ ৫৬ হাজার টাকার বিল ধরিয়ে দেয়া হয়। বিল বেশি হওয়ার অভিযোগ করে তা দিতে অপারগতা প্রকাশ করলে রোগীর স্বজনদের মারধর ও হেনস্তা করা হয়। পরে ১ লাখ ৪০ হাজার টাকা হাসপাতালের বিল ও প্রায় ৬০ হাজার টাকা ওষুধের দাম দিয়ে ওইদিন সন্ধ্যায় মহিউদ্দিনের লাশ নিয়ে যান তার স্বজনরা।

পূর্ববর্তি সংবাদমুষলধারে বৃষ্টিতে রাজধানীর সড়কে উত্তাল ঢেউ
পরবর্তি সংবাদবন্যায় প্রায় ৩৪৯ কোটি টাকার ফসলের ক্ষতি: কৃষিমন্ত্রী