স্কুলে বোরখা-নিকাব নিষিদ্ধের বিতর্কিত সিদ্ধান্ত নিল জার্মানির এক রাজ্য

ইসলাম টাইমস ডেস্ক: জার্মানির বাডেন ভুর্টেমব্যার্গ রাজ্যে নিষিদ্ধ করে দেওয়া হল স্কুলে বোরখা-নিকাব ব্যবহার। তবে কলেজ ছাত্রীদের আপাতত নতুন আইন থেকে ছাড় দেওয়া হয়েছে। জার্মানি ভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানিয়েছে এ খবর।

রাজ্য প্রশাসন জানিয়েছে, এখন থেকে স্কুলে বোরখা বা নিকাব পরে যাওয়া যাবে না। এমন কিছু পরা যাবে না, যা মুখ ঢেকে রাখে। শিক্ষিকাদের জন্য আগেই এই নিয়ম জারি করেছিল রাজ্যটি।

জার্মানির পশ্চিম প্রান্তের এই অঞ্চলটির শাসন ক্ষমতায় রয়েছে গ্রিন পার্টি। গত কয়েক মাস ধরেই ছাত্রীরা মুখ ঢেকে স্কুলে যেতে পারবে কি না, তা নিয়ে বিতর্ক চলছিল সেখানে। ঘটনার সূত্রপাত এক স্কুল ছাত্রীর একটি মামলাকে ঘিরে। হামবুর্গ আদালতে রোরখা বা নিকাব পরার পক্ষে মামলা করেছিল সে। দীর্ঘ সওয়াল-জবাবের পরে আদালত জানায় রাজ্যের স্কুল আইন অনুযায়ী মুখ ঢেকে স্কুলে যেতেই পারে ছাত্রীরা। কিন্তু রাজ্য যদি স্কুল আইন বদলে ফেলে, সে ক্ষেত্রে নিয়মের পরিবর্তন হতে পারে। আদালতের এই রায়ের পরেই প্রশাসন স্কুল আইন বদলের তোড়জোড় শুরু করে।

আইন বদল হলেও বিষয়টি নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে বাডেনে। গ্রিন পার্টির একাংশের বক্তব্য, বোরখা বা নিকাব ব্যক্তি স্বাধীনতার পরিপন্থী। কোনও গণতান্ত্রিক দেশে নারীদের মুখ ঢাকতে বাধ্য করা যায় না। অধিকারের কথা ভেবেই এই ধরনের পোশাক নিষিদ্ধ করা উচিত। কোনও কোনও রাজনীতিবিদ জানিয়েছেন, শুধু বাডেন ভুর্টেমব্যার্গেই নয়, গোটা জার্মানিতেই বোরখা এবং নিকাব বাতিল করা উচিত।

পূর্ববর্তি সংবাদঈদে আবারও বন্ধ থাকবে মসজিদুল হারাম
পরবর্তি সংবাদমাদরাসা খোলা এবং পরীক্ষার তারিখ নির্ধারণে কাল বৈঠকে বসছে হাইআতুল উলয়া