আফগানিস্তানের হেরাত প্রদেশে বিমান হামলা, কয়েকজন তালেবান নেতাসহ নিহত ৪৫

ইসলাম টাইমস ডেস্ক: আফগানিস্তানে সেনাবাহিনীর বিমান হামলায় তালেবানদের কয়েকজন শীর্ষনেতা সহ ৪৫জন নিহত হয়েছেন বলে জানা গেছে। তবে নিহতদের মধ্যে কয়জন তালেবান নেতা, কয়জন সাধারণ সদস্য, এবং কয়জন নিরীহ নাগরিক তা এখনো নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। আল জাযিরা।

তবে ইরান ভিত্তিক এক সংবাদ মাধ্যম থেকে জানা যায়, দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের আদরাসকান শহরের গভর্নরের বরাত দিয়ে আইআরআইবি’র সংবাদদাতা জানিয়েছেন, ওই শহরে তালেবানের এক সমাবেশে চালানো বিমান হামলায় ৪৫ তালেবান সদস্য নিহত ও অপর ১৬ জন আহত হয়েছে।

হেরাত প্রদেশের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ বলেন, তালেবান কমান্ডার ও সাধারণ সৈন্যরা যখন হামলার পরিকল্পনা করতে বৈঠক করছিল তখন ওই বিমান হামলা চালানো হয়।

এদিকে আফগানিস্তানের সেনাবাহিনী গতকাল (বুধবার) সেদেশের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশ থেকে  দায়েশের (আইএস) চার সদস্যকে আটক করেছে। কাবুল থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, আফগানিস্তানের সামানগান প্রদেশে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে দেশটির তিন ট্রাফিক পুলিশ নিহত হয়েছেন।

সম্প্রতি আফগান সরকারের সঙ্গে শান্তি প্রক্রিয়া শুরু করেছে তালেবান। এ প্রক্রিয়ার অংশ হিসেবে সরকার হাজার হাজার তালেবান সদস্যকে মুক্তি দিয়েছে; বিনিময়ে তালেবানও আফগান সরকারের শত শত বন্দিকে ছেড়ে দিয়েছে। কিন্তু শান্তি প্রক্রিয়া চলমান থাকা সত্ত্বেও তালেবান ও সরকারের মাঝে শান্তি স্থিতিশীল হয়নি।  এই ধরণের হামলা দেশের পরিবেশকে আরও অস্থিতিশীল করে তুলবে বলে বিশেষজ্ঞরা আশংকা প্রকাশ করছেন।

পূর্ববর্তি সংবাদএখনই সিলগালা হচ্ছে না সাহাবউদ্দিন মেডিকেল
পরবর্তি সংবাদশিক্ষাপ্রতিষ্ঠান খোলার সংবাদকে ‘গুজব’ বলল মন্ত্রণালয়